পুনরায় চিন-আমেরিকায় বাড়ছে কোভিড সংক্রমণ ,উদ্বিগ্ন ভারত সরকারের জিনোম সিকোয়েন্সের ওপর জোর দেবার পরামর্শ 

Written by SNS December 21, 2022 4:21 pm

বেইজিং ,২১ ডিসেম্বর — শুরু হয়েগেছে শীতের উৎসব। সদ্য কাতারে শেষ হয়েছে বিশ্বকাপ এবং আর্জেন্টিনা জয়ী হবায় খুশির রেশ এখনো কাটেনি।সবমিলিয়ে গোটা বিশ্বেই এখন ছুটির মরসুম।   এরমধ্যেই  কিছুদিনের মধ্যেই আসছে  বড়দিন ও নতুন বছর শুরুর উৎসব।কিন্তু এত খুশির মাঝেই কোথাও উদ্বেগ বাড়াচ্ছে করোনা ভাইরাস । সূত্রের খবর, বছর শেষের আগেই চিন, আমেরিকায় কোভিড সংক্রমণ বাড়ছে।

টানা দুবছর করোনার সাথে লড়াই কর পর ২০২২ এ এসে একটু স্বস্তির মুখ দেখেছিলো মানুষ।কিন্তু আবার নতুন করে চীন ও আমেরিকায় কোভিড সংক্রমণ নিয়ে চিন্তিত ভারত ও নানান দেশ। কোভিড  নিয়ে এবার তৎপর হল ভারত সরকারও। সেই চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ লিখেছেন, ‘চিন, আমেরিকা, ব্রাজিল, কোরিয়া, জাপানের মতো দেশগুলিতে করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। তাই এই দেশে কোভিড আক্রান্তদের জিনোম সিকোয়েন্সে জোর দিতে হবে। যাতে করোনার প্রজাতিকে নজরে রাখা যায়। নতুন প্রজাতির করোনা ভাইরাস এলেও যাতে দ্রুত চিহ্নিত করা যায়।’

 উল্লেখ্য, গত ২-১ ধরেই চিনে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। এমনকী কয়েকটি জায়গায় লকডাউনও জারি করেছে সেদেশের সরকার। মঙ্গলবার বেজিংয়ে করোনা আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।