রাফায়েল চুক্তির পর ফ্রান্স কোটি টাকার কর মকুব করে অনিল আম্বানির

ফ্রান্সের এক সংবাদমাধ্যম জানিয়েছে, ফ্রান্সের সঙ্গে ভারতের রাফায়েল চুক্তি হওয়ার পর অনিল আম্বানিকে ১,১২৫ কোটির কর মকুব করেছিল ফ্রান্স সরকার।

Written by SNS April 14, 2019 9:28 am

অনিল আম্বানি (Photo-IANS)

দিল্লি – লােকসভা নির্বাচন চলাকালীন রাফায়েল চুক্তি নিয়ে আরও অস্বস্তিতে পড়তে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। ফ্রান্সের এক সংবাদমাধ্যম জানিয়েছে, ফ্রান্সের সঙ্গে ভারতের রাফায়েল চুক্তি হওয়ার পর অনিল আম্বানিকে ১,১২৫ কোটির কর মকুব করেছিল ফ্রান্স সরকার।

ফরাসি সংবাদপত্র ‘লা মদে’র প্রতিবেদন অনুযায়ী ফ্রান্সের থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান কিনবে ভারত এবং ফরাসি কোম্পানি দাসোল্টের সহযােগী দেশ হিসাবে ভারতের অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্সের নাম ঘােষণা করার পরই ফ্রান্সের তরফ থেকে ঘােষণা করা হয় অনিল আম্বানিকে ১,১২৫ কোটি টাকা কর মকুব করা হবে। তাৎপর্যপূর্ণভাবে রাফায়েল চুক্তির ৬ মাসের মধ্যেই অনিল আম্বানির সেই কর মকুব করা হয়েছে। যদিও এই রিপাের্টের ভিত্তিতে রিলায়েন্স কমিউনিকেশন বিশেষ সুবিধা পাওয়ার অভিযােগ উড়িয়ে দিয়েছে। আইন মেনেই কর সংক্রান্ত সমস্ত বিবাদ নিষ্পত্তি করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

অনিল আম্বানির মালিকানাধীন ফরাসি টেলিকম কোম্পানি ‘রিলায়েন্স আটলান্টিক ফ্লাগ’-এর কাছ থেকে ১,১২৫ কোটি টাকা পাওনা ছিল ফ্রান্সের। সেখানে ৬ মাসের মধ্যেই সেই কর মকুব করা হয়েছে।

ফরাসি সংবাদপত্রে আরও বলা হয়েছে, অনিল আম্বানির সংস্থা এবং ফরাসি সরকারের মধ্যে কর নেওয়ার চুক্তি হয়েছিল ২০১৫ সালে অক্টোবরে। এই সময়েই দাসােল্ট অ্যাভিয়েশন এবং ভারতের মধ্যে রাফায়েল চুক্তি নিয়ে দর কষাকষি চলছিল। তার কয়েক মাস আগেই ফ্রান্স সফরে গিয়ে ৩৬টি যুদ্ধ বিমান কেনার কথা ঘােষণা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

রাফায়েল চুক্তির আগে অনিল আম্বানির কোম্পানির বিরুদ্ধে কর ফাকি দেওয়ার অভিযােগ তােলে ফ্রান্স। ২০০৭ সাল থেকে ২০১০ সালের মধ্যে রিলায়েন্স কোম্পানির করের বােঝা গিয়ে দাঁড়ায় প্রায় ৭০ কোটি টাকায়। এরপর অনিল আম্বানির কোম্পানির বিরুদ্ধে তদন্ত শুরু করে ফ্রান্স সরকার। ২০১২ সালে বকেয়া কর গিয়ে দাঁড়ায় ৭১২ কোটি টাকায়। ২০১৫ সালে বকেয়া কর ছিল ১,১৮২ টাকায়। তবে সব অভিযােগ উড়িয়ে দিল অনিল আম্বানির সংস্থা।