ডেঙ্গির পর এবার স্ক্রাব টাইফাসের থাবা জলপাইগুড়িতে  

Written by SNS November 12, 2022 5:27 pm

জলপাইগুড়ি ,১২ নভেম্বর — এমনিতেই ডেঙ্গির আতঙ্কে মানুষের জীবন দুর্বিসহ। তারপর আবার স্ক্রাব টাইফাসের আগমন।ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমলেও জলপাইগুড়ি  জেলায় নতুন আতঙ্ক ছড়াচ্ছে স্ক্রাব টাইফাস।ডেঙ্গির সাথে সাথে  জেলায় স্ক্রাব টাইফাসে আক্রান্ত হয়েছেন ৬০ জন। এরমধ্যে মারা গেছে ৩ জন। আক্রান্তের মধ্যে জলপাইগুড়ি শহরের এক বাসিন্দাও রয়েছেন। তাঁকে শহরের এক বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয়েছে।

সূত্রের খবর ওই একই নার্সিংহোমে আরও দু’জন স্ক্রাব টাইফাসের উপসর্গ নিয়ে ভর্তি হয়েছেন ।ওই দুজনের নমুনা পরীক্ষা করতে জলপাইগুড়ি সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের পাঠানো হয়েছে বলে নার্সিংহোম সূত্রের খবর। জানা গেছে তাদের মধ্যে একজনের পজিটিভ এবং একজনের নেগেটিভ রিপোর্ট এসেছে।এই বছরে জেলার প্রায় সব ক’টি ব্লক থেকে কমবেশি স্ক্রাব টাইফাস আক্রান্তের খবর এসেছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে রাজগঞ্জ ব্লকে। আক্রান্তের সংখ্যা ১৭ জন বলে জানা গেছে।

স্ক্রাব টাইফাস এক ধরণের পতঙ্গ বাহিত রোগ। চিগার বা একধরনের ট্রম্বিকিউলিড মাইটস র কামড়ে সংক্রামিত হয় এই রোগ।ইঁদুর কিংবা ছুঁচো জাতীয় প্রাণীর মাধ্যমে শহরে ছড়িয়ে পড়ছে এই রোগ। এরজন্য এলাকাকে সাফসুতরো রাখার পরামর্শ দিয়েছেন জলপাইগুড়ি স্বাস্থ্য দফতরের পতঙ্গবিদ সহ জেলার চিকিৎসকরা।