‘বন্দ-ই-আমির’এ প্রবেশও নিষেধ আফগান নারীদের 

Written by SNS August 28, 2023 3:55 pm

কাবুল, ২৮ আগস্ট-– ২০২১ সালের অগাস্টে তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতায় ফেরে। আর তারপরই আফগান নারীদের জন্য এক অন্ধকার সময়ের সূচনা হয়েছে আফগানিস্তানে। শিক্ষা থেকে স্বাস্থ্য, বিনোদন সবেতেই নিষেধাজ্ঞা রয়েছে আফগান নারীদের জন্য। সমাজে পুরুষদের সঙ্গে শিক্ষা নেওয়া তো দূর সে দেশে আফগান নারীরা একসঙ্গে রেস্টুরেন্টে বসে খাওয়ারও অধিকারী নন। এবার দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ বামিয়ানে জনপ্রিয় ‘বন্দ-ই-আমির’ জাতীয় পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে আফগানিস্তানের বর্তমান প্রশাসন।

তবে আফগানিস্তানে নারীদের ওপর এ ধরনের বিধিনিষেধ কোনো নতুন ঘটনা নয়। সম্প্রতি আফগানিস্তানে নারীদের জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান। পাশাপাশি দেশটিতে বিউটি পার্লার বন্ধের নির্দেশ দিয়েছেন তারা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, প্রাক্তন আফগান এমপি মরিয়ম সোলাইমানখিল তালেবানের আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স এ তার লেখা একটি কবিতা শেয়ার করেছেন। তিনি লিখেছেন, “আমরা ফিরে আসব, এ ব্যাপারে আমি নিশ্চিত।”

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) কর্মকর্তা ফেরেশতা আব্বাসি বলেছেন, নারী সমতা দিবসেই নারীদের উদ্যানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ পদক্ষেপ “আফগানিস্তানের নারীদের জন্য পুরোপুরি অসম্মানজনক।”

‘বন্দ-ই-আমির’ পার্ক আফগানিস্তানের অন্যতম পর্যটনকেন্দ্র। ২০০৯ সালে পার্কটি আফগানিস্তানের প্রথম জাতীয় পার্কের মর্যাদা পায়। অনেকেই পরিবার নিয়ে এই পার্কে বেড়াতে যান। নারীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এখন তারা এ সুযোগ থেকে বঞ্চিত হবেন।