রোহিঙ্গা শিবিরে ভয়াবহ আগুনে পুড়ে ছাই প্রায় ২ হাজার ঘর, নিরাশ্রয় ১২ থেকে ১৫ হাজার শরণার্থী   

Written by Sunita Das March 6, 2023 3:46 pm

Rohingya refugees try to salvage their belongings after a major fire in their Balukhali camp at Ukhiya in Cox's Bazar district, Bangladesh, Sunday, March 5, 2023. A massive fire raced through a crammed camp of Rohingya refugees in southern Bangladesh on Sunday, leaving thousands homeless, a fire official and the United Nations said. (AP Photo/Mahmud Hossain Opu)

কক্সবাজার, ৬ মার্চ– বাংলাদেশের রোহিঙ্গা শিবিরে ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গেল অন্তত হাজার দুয়েক শরণার্থীর ঘর। নিরাশ্রয় ১২ হাজারেরও বেশি মানুষ। রবিবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় বালুখালি আশ্রয় শিবিরে ওই আগুন লাগে দুপুর ৩ টে নাগাদ। শিবিরের ডি-১৫ ব্লকের একটি রান্নাঘর থেকেই আগুন ছড়িয়ে পরে বলে দমকলকর্মীরা জানিয়েছেন সংবাদধ্যমকে। কয়েক মুহূর্তের মধ্যেই আগুন অন্যত্র ছড়িয়ে পড়ে। দমকলের ৬টি ইউনিট দু-ঘণ্টারও বেশি সময় ধরে চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে বিকেল সওয়া ৫টা নাগাদ। বহু ঘর-বাড়ি ভস্মীভূত হয়ে গেলেও পুলিশ ও দমকলকর্মীরা যথা সময়ে সব বাসিন্দাকে নিরাপদ জায়গায় নিয়ে যান। হতাহতের কোনও খবর এখনো মেলেনি। 

রোহিঙ্গা শিবিরের শরণার্থীদের ঘরগুলি একটি আরেকটির সঙ্গে লেগে আছে। তাই আগুন লাগার সঙ্গে সঙ্গে তা দ্রুত ছড়িয়ে পড়ে আশপাশের ঘরে। কয়েক ঘণ্টায় হাজার দুয়েক ঘর পুড়ে ছাই হয়ে যাওয়ার কারণও এই ঘনবসতিই বলে অনুমান। তবে কী করে এই আগুন লাগল তা তদন্ত করে দেখা হচ্ছে।
ভয়াবহ এই অগ্নিকাণ্ডে ঘর-বাড়ি হারিয়ে আপাতত খোলা আকাশের নীচে আশ্রয় নিয়েছেন ১২ থেকে ১৫ হাজার শরণার্থী। জানা গেছে, আগুনে শরণার্থীদের ঘরবাড়ি ছাড়াও পুড়ে গেছে অন্তত ২০টি বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র, রোহিঙ্গা শিশুদের পড়াশোনা করার লার্নিং সেন্টার এবং বেশ কয়েকটি ত্রাণ বিতরণ কেন্দ্রও।