অভিষেকের রক্ষাকবচের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে,  জেরা করতে পারবে ইডি, সিবিআই 

Written by SNS July 10, 2023 8:14 pm
কলকাতা, ১০ জুলাই –  শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কোন বাধা নেই বলে জানিয়ে দিল সর্বোচ্চ আদালত । সোমবার এই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের রক্ষাকবচ পেলেন না তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।  যে কোনও সময়ে তাঁকে ডেকে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি, সিবিআই। তবে  কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় যে ২৫ লক্ষ টাকা জরিমানার নির্দেশ ছিল হাই কোর্টের, তা বাতিল করেছে সুপ্রিম কোর্ট। তবে প্রয়োজনে কলকাতা হাই কোর্টে নতুন করে আবেদন করতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তলের চিঠি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সিবিআই এবং ইডি জেরা করতে পারবে বলে নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চ। অভিষেককে ২৫ লক্ষ টাকা জরিমানাও করা হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলার এক দফা শুনানি হয়েছে। তবে সেটি হয় বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসিমহার অবকাশকালীন বেঞ্চে। বেঞ্চ জানিয়েছিল, অবকাশকালীন বেঞ্চ এই মামলায় একক বেঞ্চের নির্দেশে হস্তক্ষেপ করতে পারে না। তবে অভিষেকের জরিমানার নির্দেশে স্থগিতাদেশ দিয়েছিল তারা। সোমবার অভিষেকের মামলাটি ওঠে সুপ্রিম কোর্টের নিয়মিত বেঞ্চে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি নরসিমহার ডিভিশন বেঞ্চে শুনানি হয়। দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, নিয়োগ মামলায় অভিষেককে জেরা করতে পারবে সিবিআই এবং ইডি। তবে  জরিমানার যে নির্দেশ দেওয়া হয়েছিল, তা আপাতত বহাল থাকছে না। কারণ ব্যাখ্যা করে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ বলে, ‘‘যে হেতু সুপ্রিম কোর্টের নির্দেশেই অভিষেকের মামলাটি অন্য বেঞ্চ স্থানান্তরিত করা হয়েছে, তাই এই বেঞ্চের নির্দেশে জরিমানার অংশটি ডিলিট করা হল।’’
নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছে তৃণমূলের বহিষ্কৃত যুব নেতা কুন্তল ঘোষ। তাঁর কাছেই প্রথম অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম শোনা যায়। অভিষেকের নাম বলার জন্য কুন্তলকে চাপ দেওয়া হচ্ছে, এই মর্মে তিনি  চিঠি দিয়েছিলেন আদালতে। তার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় তদন্তকারীরা জানান, এই দুর্নীতি কাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের প্রয়োজন আছে।অভিষেককে জেরা করার কথা প্রথম বলেছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কুন্তলের চিঠি সংক্রান্ত আবেদনের শুনানিতে তিনি বলেছিলেন, ‘‘ইডি এবং সিবিআই চাইলে এ ব্যাপারে অভিষেককে জেরা করতে পারে।’’ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যান অভিষেক। সুপ্রিম কোর্ট থেকে হাই কোর্টে বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চে মামলা ফিরে আসে।  হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ ইডি, সিবিআইকে ছাড়পত্র দেন। তদন্তে সহযোগিতা না করলে অভিষেককে ২৫ লক্ষ টাকার জরিমানা দিতে হবে বলেও জানান তিনি। কুন্তলকেও ২৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। তাঁর নির্দেশকেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক। সেই মামলারই শুনানি ছিল সোমবার। সোমবার শীর্ষ আদালত জানিয়ে দিল, ইডিও চাইলে নিয়োগ মামলায় অভিষেককে ডেকে জিজ্ঞাসাবাদ করতে পারবে। তবে সুপ্রিম কোর্ট জানিয়েছে তিনি চাইলে নতুন করে হাই কোর্টে আবেদন করতে পারেন।