হাইকোর্টে অভিষেকের আর্জি খারিজ , জরিমানা দিতে হবে ২৫ লক্ষ টাকা 

Written by SNS May 18, 2023 2:35 pm

কলকাতা , ১৮ মে – তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করা নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল রাখল বিচারপতি অমৃতা সিনহার ডিভিশন বেঞ্চ । অর্থাৎ কুন্তল ঘোষের চিঠি কাণ্ডে সিবিআই অভিষেককে জেরা করতে পারবে। পাশাপাশি এই মামলাটি নিয়ে আদালতের সময় নষ্ট করা হয়েছে বলে মনে হয়েছে বিচারপতি অমৃতা সিনহার।তাই অভিষেক বন্দ্যোপাধ্যায় ও কুন্তল ঘোষকে অবিলম্বে ২৫ লক্ষ টাকা করে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে তা অবিলম্বে জমা দিতে হবে। আগামী ৯ জুনের মধ্যে তদন্তকারী সংস্থাকে রিপোর্ট জমা করতে হবে।

ঘটনার সূত্রপাত তৃণমূলের প্রাক্তন যুব নেতা কুন্তল ঘোষের একটি চিঠি নিয়ে। নিয়োগ দুর্নীতি কাণ্ডে কুন্তলকে আগেই গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কুন্তল নিম্ন আদালতের বিচারকের কাছে চিঠি লিখে দাবি করেন, অভিষেকের নাম নেওয়ার জন্য ইডি তাঁর উপর চাপ দিচ্ছে। আবার অভিষেকও জনসভা থেকে অভিযোগ করেছিলেন, তাঁর নাম নেওয়ার জন্য অভিযুক্তদের উপর চাপ দেওয়া হচ্ছে। এই অবস্থায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, সিবিআই চাইলে অভিষেককে জেরা করতে পারে।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে অভিষেক সুপ্রিম কোর্টে মামলা করেন। সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, মামলার শুনানি থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে সরাতে হবে। কারণ, বিচারপতি গঙ্গোপাধ্যায় অভিষেক সম্পর্কে টেলিভিশন সাক্ষাৎকারে মন্তব্য করেছিলেন। ওই মামলা তখন বিচারপতি অমৃতা সিনহার এজলাসে সরানো হয়। এদিন বিচারপতি সিনহা পুরনো নির্দেশই বহাল রাখেন।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের পর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করার জন্য নোটিস পাঠিয়েছিল সিবিআই। সুপ্রিম কোর্ট অন্তবর্তী স্থগিতাদেশ দেওয়ায় সেই নোটিসও অকার্যকরী হয়ে পড়ে। তবে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের নির্দেশের পর অভিষেককে নোটিস পাঠানোর ব্যাপারে সিবিআইয়ের আর কোনও বাধা রইল না