মাত্র এক বছরে মারাত্মক অর্থৈনিতক মন্দা আসতে চলেছে, সতর্কবার্তা আইএমএফের

Written by SNS October 12, 2022 6:13 pm

ওয়াশিংটন,১২ অক্টোবর — আগেই করোনা মানুষকে আর্থিক দিক থেকে অনেকটা পিছিয়ে দিয়েছে। করোনার কারণে অর্থনৈতিক সংকটে ডামাডোলে বহু দেশ। এবার আরেক ভয়াবহ বার্তা শোনাল আইএমএফ। শুধু ভারত নয়, গোটা বিশ্বের অর্থনীতিতেই আসতে চলেছে মন্দার অভিঘাত। ‘২০২৩ সালে একটি মারাত্মক মন্দার মুখোমুখি হতে পারে বিশ্ব অর্থনীতি।’ মঙ্গলবার ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ) তেমনই পূর্বাভাস দিয়েছে’। 

অতিমারি পরবর্তী সময় থেকেই মন্দার চাপে রয়েছে বিশ্ব অর্থনীতি। কিন্তু এই মন্দার অভিঘাত কতটা দীর্ঘস্থায়ী হতে পারে তা নিয়ে মতভেদ রয়েছে অর্থনীতিবিদদের মধ্যে। এই পরিস্থিতিতে আগামী অর্থবর্ষে কোন খাতে বইবে বিশ্বের আর্থিক বৃদ্ধির হার, মঙ্গলবার তার আভাস দিয়েছে আইএমএফ। তাতে বলা হয়েছে, ২০২১ সালে ৬ শতাংশ বৃদ্ধি ২০২২-এ ৩.২ শতাংশে নামতে পারে। ২০২৩-এ তা আরও নেমে দাঁড়াতে পারে ২.৭!

এই মন্দ নাকি ২০০১ সালের পর বিশ্ব অর্থনীতি সবচেয়ে বড় মন্দা। ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে, মন্দার ধাক্কায় ভেঙে পড়া এই আর্থিক বৃদ্ধির হারের এই শ্লথগতি চলবে আরও কয়েক বছর। বিশ্ব অর্থনীতির তিন চালিকাশক্তি— আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এবং চিনে এই মন্দার ধাক্কা প্রবল ভাবে পড়তে পারে বলে জানিয়েছে আইএমএফ। তবে আশার কথা একটাই, বিশ্ব অর্থনীতির নিরিখে তুলনামূলক ভাবে কম ক্ষতিগ্রস্ত হবে ভারত।