মল্লিকার্জুন খাড়্গের বিরুদ্ধে দায়ের হল ১০০ কোটি টাকার মানহানির মামলা

Written by SNS May 15, 2023 3:21 pm
চন্ডিগড়, ১৫ মে – কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের বিরুদ্ধে দায়ের হল ১০০ কোটি টাকার মানহানির মামলা। কংগ্রেসের ইস্তেহারে বজরং দল নিয়ে মানহানিকর মন্তব্য করা হয়েছে এই মর্মে এক স্থানীয় আদালতে খাড়্গের বিরুদ্ধে মামলা দায়ের হয়। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে সোমবার তলব করল পঞ্জাবের সাঙরুরের আদালত। কর্নাটকে কংগ্রেস ক্ষমতায় এলে বজরং দলকে নিষিদ্ধ করা হবে— নির্বাচনী ইস্তাহারে এমনটাই জানিয়েছিল কংগ্রেস। শনিবার কর্নাটক বিধানসভা নির্বাচনে ১৩৫টি আসনে জিতেছে কংগ্রেস। এর মধ্যেই ওই ইস্তাহার নিয়ে কংগ্রেস সভাপতির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন বজরং দল হিন্দুস্তান নামে একটি সংগঠনের সভাপতি হীতেশ ভরদ্বাজ। সেই মামলায় খড়্গেকে তলব করল আদালত।
কংগ্রেসের নির্বাচনী ইস্তেহারে উল্লেখ করা হয়েছিল, পিএফআই-র মতো যেসব সংগঠন দেশ জুড়ে ঘৃণা ও হিংসা ছড়াবে,  ক্ষমতায় এলে তাদের নিষিদ্ধ করা হবে। ইস্তেহারে বজরং দলকে নিষিদ্ধ করার কথাও উল্লেখ করা হয়। পিএফআই-র সঙ্গে বজরং দলের এই তুলনা ভাল চোখে নেননি হিন্দু সুরক্ষা পরিষদ বজরং দল হিন্দের প্রতিষ্ঠাতা হিতেশ ভরদ্বাজ। কর্নাটক নির্বাচনের সময় বজরং দলের বিরুদ্ধে মানহানিকর মন্তব্য করার জন্য কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গের বিরুদ্ধে স্থানীয় আদালতে ১০০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করেছেন তিনি । এই মামলাতেই ১২ জুলাই হাজিরার নির্দেশ দিয়েছেন সাংরুরের স্থানীয় আদালতের বিচারক রমনদীপ কউর।

শনিবার বিরাট ব্যবধানে জিতে কর্নাটক দখল করে কংগ্রেস। লোকসভা নির্বাচনের আগে যা কংগ্রেসকে বাড়তি অক্সিজেন জোগাল।  কর্নাটকে নতুন সরকার গঠনের আগেই কংগ্রেসের ইস্তাহার নিয়ে আদালতে গেল ওই সংগঠন। সেই মামলায় খড়্গেকে তলব এই পর্বে নতুন মাত্রা যোগ করল।

বিশ্ব হিন্দু পরিষদের যুব সংগঠন বজরং দল হিন্দু চরমপন্থী সংগঠন হিসাবেই পরিচিত। অতীতেও তাদের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। বিশ্ব হিন্দু পরিষদ -এর সাধারণ সম্পাদক মিলিন্দ পরান্দে কংগ্রেসের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “হিন্দুদের প্রতি বিদ্বেষ থেকে যদি বজরং দলকে নিষিদ্ধ ঘোষণা করে হয়, তবে উপযুক্ত পদক্ষেপ করা হবে।” বজরং দল নিষিদ্ধ হওয়ার ভয় পায় না বলেও দাবি করেন তিনি। কংগ্রেসের ইস্তাহারের বিরুদ্ধে আগেই সুর চড়ায় বিজেপি। কর্নাটক ভোটের প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘‘কংগ্রেস আগে রামনামের উপর বিধিনিষেধ জারি করতে সক্রিয় ছিল, এখন তারা ‘জয় বজরংবলী’ স্লোগানদাতাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করতে চাইছে। এটি সত্যিই দুর্ভাগ্যজনক।’’ কংগ্রেসের দফতরের সামনে বিক্ষোভ দেখান বজরং দলের সদস্যেরাও।

হিতেশ দাবি করেছেন,কংগ্রেস বজরং দলকে দেশবিরোধী সংগঠনের সঙ্গে তুলনা করেছে এবং কর্নাটকে ক্ষমতায় আসার পরে বজরং দলকে নিষিদ্ধ করার প্রতিশ্রুতিও দিয়েছে। ভরদ্বাজ বলেন,”ইস্তেহারের ১০ নম্বর পৃষ্ঠায় কংগ্রেস বজরং দলকে দেশবিরোধী সংগঠনের সঙ্গে তুলনা করেছে এবং নির্বাচনে জিতলে তা নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে।”