নন্দন কাননের জঙ্গলে ব্রেক ডাউন পর্যটক বোঝাই বাস, ঘিরে ধরল সিংহের দল

Written by SNS July 9, 2023 10:16 pm
 ভুবনেশ্বর, ৯  জুলাই-  পুরীর  নন্দন কাননে ভয়ঙ্কর দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন বাস বোঝাই পর্যটক। জঙ্গল সাফারি তে গিয়ে এক ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হতে হল ওই পর্যটকদের। শনিবার দুপুরে নন্দন কাননে সিংহ দেখতে গিয়ে পর্যটক বোঝাই বাস খাদে পড়ে যায়। বাস খারাপ হয়ে যাওয়ায় বাসের মধ্যেই আটকে থাকতে হয় পর্যটকদের। আর সেই সময় এক হাড় হিম করা অভিজ্ঞতার শরিক হন তাঁরা।
সিংহ দেখার আশায় জঙ্গল সাফারিতে গিয়েছিলেন একদল পর্যটক। কিন্তু, জঙ্গলে ঢোকার পরই বিপদের সম্মুখীন হন তাঁরা। পর্যটক বোঝাই বাস খাদে পড়ে খারাপ হয়ে গেলে তেড়ে আসে সিংহের দল।
খাদে পড়ে গাড়িটি খারাপ হয়ে যায়। কোনও ভাবেই বাস চলক সেটিকে আর এগিয়ে নিয়ে যেতে পারেননি। এদিকে ততক্ষণে বাসের চারপাশে ভিড় করেছে সিংহের দল। বাসে ছিলেন ৩০ জন যাত্রী। দেড় থেকে দু’ঘণ্টা ওই অবস্থাতেই বাসের ভিতর আটকে থাকতে হয় পর্যটকদের। এতজন মানুষের গন্ধ পেয়ে বাস ঘিরে ধরে সিংহরা।
সিংহের দলের গর্জন শুনে আতঙ্ক  ছড়িয়ে পড়ে পর্যটকদের মধ্যে। কোনওমতে প্রাণ হাতে করে প্রার্থনা শুরু করেন তাঁরা। দুর্ঘটনার খবর পৌঁছয় নন্দন কাননের জঙ্গল কর্তৃপক্ষের কাছে। দ্রুত তাঁরা জঙ্গলে আটকে পড়া বাস ও যাত্রীদের উদ্ধার করার জন্য সাহায্য পাঠান। সাহায্যকারী দল পৌঁছন  এবং সিংহদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার বন্দোবস্ত করেন। তারপরই বাস থেকে এক এক করে পর্যটকদের নামিয়ে নিয়ে নিরাপদ স্থানে পাঠানো হয়।  এক সঙ্গে এতগুলি সিংহের সামনে বাস থেকে নামতে গিয়ে ভয়ে কুঁকড়ে যান পর্যটকরা।
সিংহগুলিকে কাছ থেকে দেখে চিৎকারও জুড়ে দেন কোন কোন পর্যটক। আর এর জেরেই সিংহগুলি আরও হিংস্র মূর্তি ধারণ করে। যদিও এই দুর্ঘটনার জেরে কোনও হতাহতের খবর মেলেনি ।
এই ঘটনার পর নন্দন কাননে  জঙ্গল সাফারি বড়সড় প্রশ্নের মুখে। প্রশ্নের মুখে পর্যটকদের নিরাপত্তা  ব্যবস্থাও। নন্দন কানন কর্তৃপক্ষ জানান, এই দুর্ঘটনার তদন্ত শুরু  হয়েছে। কী ভাবে পর্যটক বোঝাই বাসটি দুর্ঘটনার কবলে পড়ল তাও খতিয়ে দেখা হচ্ছে। এর আগে ২০২১ সালেও নন্দন কানন জঙ্গলের ভিতর ঠিক একইরকমভাবে একটি পর্যটকদের বাস কাদা মাটিতে আটকে গিয়েছিল। অপর একটি বাস পাঠিয়ে পর্যটকদের উদ্ধার করা আনা সম্ভব হয়।