কালো টাকার শীর্ষে নাম গোত্রহীন অস্তিত্বহীন ৮৬ টি পার্টি

Written by SNS September 14, 2022 4:41 pm

মুম্বই, ১৪ সেপ্টেম্বর– নির্বাচন কমিশন ও আয়কর দফতরের তালিকা বলছে ৮৬টি দল স্রেফ খাতায় কলমে আছে। বছরের পর বছর এমনকী অফিস পর্যন্ত খোলে না। বাকিগুলি অফিস খুলে বসলেও কোনও কর্মকাণ্ড নেই। অথচ তাদের খাতায় কোটি-কোটির লেনদেন অব্যাহত। এইরকমই কালো টাকার সন্ধানে এবার দেশব্যাপী অভিযান শুরু করেছে আয়কর দফতর । এই কাজে তাদের সঙ্গে হাত মিলিয়েছে নির্বাচন কমিশনও ।

সূত্রের খবর, বর্তমান মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার রাজনৈতিক দলগুলির তহবিল সংক্রান্ত বিষয়ে স্বচ্ছতা আনতে বেশ কিছু সংস্কারের পরিকল্পনা করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল, রাজনৈতিক দলগুলির কর্মকাণ্ড খতিয়ে দেখা। কমিশনের বক্তব্য, চলতি আইনে যে কেউ রাজনৈতিক দল গঠন করতে পারে। কিন্তু বহু দলেরই কোনও রাজনৈতিক কর্মসূচি নেই। এমনকী নথিভুক্ত দলগুলির অর্ধেকের বেশি নির্বাচনে লড়াই করে না।

অথচ দেখা যাচ্ছে, তাদের দলীয় তহবিলে অনেক নামী দলের থেকে বেশি অর্থ জমা পড়ছে।

দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছিল, নাম গোত্রহীন দলগুলির মাধ্যমে কালো টাকার লেনদেন হয়ে থাকে। রাজনৈতিক দলগুলিকে আয়কর দিতে হয় না। এই সুযোগে কালো টাকার লেনদেনে যুক্ত বহু ছোট দল।

জানা গিয়েছে, নির্বাচন কমিশন ও আয়কর বিভাগ দলগুলির বাৎসরিক রিটার্ন খতিয়ে দেখে সন্দেহজনক ৩৩৯টি ছোট রাজনৈতিক দলকে চিহ্নিত করে অভিযান চালায় সম্প্রতি।