ভারতীয় পড়ুয়াদের জন্য আমেরিকার ৮২ হাজার ভিসা মাত্র চার মাসে

Written by SNS September 9, 2022 5:08 pm
ওয়াশিংটন, ৯ সেপ্টেম্বর– ভারতীয় ছাত্রছাত্রীদের জন্য দরাজ হৃদয়ে দরজা খুলে দিল আমেরিকা। করোনা পরিস্থিতির পরে মার্কিন স্টেট মিশনের তরফে জানানো হয়েছিল, ভারতীয় ছাত্রছাত্রীদের জন্য স্টুডেন্ট ভিসায় আরও ছাড় দেওয়া হবে। এবার থেকে অনেক বেশি পড়ুয়া চাইলেই ভিসার জন্য আবেদন করতে পারবেন। সেটা শুধু সত্যিই হল না, সর্বকালীন রেকর্ড গড়ল। চলতি বছরে এখনও পর্যন্ত প্রায় ৮২ হাজার ভারতীয় পড়ুয়া সে দেশে পড়তে যাওয়ার ভিসা পেয়েছেন বলে নয়াদিল্লির আমেরিকা দূতাবাস সূত্রে জানা গেছে। মে থেকে অগস্ট মাস অবধি নয়া দিল্লি, কলকাতা, চেন্নাই, হায়দরবাদ এবং মুম্বই ইউএস মিশনস জানিয়েছে তারা যতটা সম্ভব যোগ্য শিক্ষার্থীর আবেদন মঞ্জুর করেছে।

ভারতে আমেরিকার রাষ্ট্রদূত প্যাট্রিসিয়া ল্যাসিনা বলেছেন, আমেরিকায় পড়তে যাওয়ার ভিসা পাওয়া বিদেশি পড়ুয়াদের মধ্যে ২০ শতাংশই ভারতীয়। এবার থেকে বেশি সংখ্যক ভারতীয় পড়ুয়া উচ্চশিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অগ্রাধিকার পাবে। এর থেকেই দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে।

নয়াদিল্লির মার্কিন দূতাবাসের তরফে জানানো হয়েছে, কোভিড মহামারীর কারণে পড়ুয়াদের ভিসা দেওয়ার ক্ষেত্রে নিয়ম কড়াকড়ি করা হয়েছিল। এখন সে নিয়ম শিথিল হবে। এর ফলে বহু পড়ুয়া উপকৃত হবেন।

কোভিডের প্রভাযে যে সব ছাত্রছাত্রী বিদেশে উচ্চশিক্ষা করতে যাওয়ার পরিকল্পনা করেছিলেন, তাঁরা সমস্যায় পড়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট-এর ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স সারাক্ষণই নিরীক্ষণ করে চলেছে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কী পরিস্থিতি, আন্তজার্তিক ছাত্রছাত্রীদের উপরে তার কী প্রভাব পড়ছে বা আগামী দিনে পড়তে পারে, এবং সেখানকার উচ্চশিক্ষা দফতরও বা বিষয়গুলি কী ভাবে সামলাচ্ছেন।