‘কর্নাটক মডেল’ পথে কংগ্রেস ‘প্রার্থী হতে চাইলে জমা দিন ৫০ হাজার নির্দেশ  তেলঙ্গানার ভোটে 

Written by SNS August 19, 2023 5:56 pm

হায়দরাবাদ, ১৯ আগস্ট– আসন্ন বিধানসভা ভোটে টিকিট প্রত্যাশীদের জন্য নতুন নিয়ম চালু করেছে তেলঙ্গানা প্রদেশ কংগ্রেস। প্রার্থী হওয়ার আবেদনপত্রের সঙ্গেই জমা দিতে হবে ৫০ হাজার টাকা। তবে তফসিলি জাতি-জনজাতির প্রার্থীদের জন্য সংরক্ষিত আসনের ক্ষেত্রে টিকিটের মূল্য রাখা হয়েছে ২৫ হাজার টাকা।

তেলঙ্গানার এক কংগ্রেস নেতা জানিয়েছেন, ‘কর্নাটক মডেল’ অনুসরণ করেই তাঁদের এই পদক্ষেপ। প্রসঙ্গত, গত মে মাসে কর্নাটকে বিধানসভা ভোটের আগে অসংরক্ষিত আসনে টিকিট প্রত্যাশীদের কাছে ১ লক্ষ টাকা জমা দেওয়ার নিয়ম চালু করেছিল কংগ্রেস। তফসিলি জাতি-জনজাতির জন্য সংরক্ষিত আসনগুলির প্রার্থীদের জন্য জমা অঙ্কের পরিমাণ ছিল ৫০ হাজার টাকা।

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে গত দু’মাসে বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা কংগ্রেসে শামিল হয়েছেন। ঠিক যেমনটা পড়শি রাজ্য কর্নাটকের বিধানসভা ভোটের ক্ষেত্রে দেখা গিয়েছিল। এই পরিস্থিতিতে তেলঙ্গানার বিধানসভা ভোটের আগে কংগ্রেসের টিকিটের চাহিদা তুঙ্গে উঠতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের অনুমান।