অসমে মুসলিম বহুবিবাহ রুখতে বিধান সভায় বিলের পথে হিমন্ত সরকার

Written by SNS August 7, 2023 4:43 pm

দিসপুর, ৭ আগস্ট– আগে-পরের সমস্ত দিক বিচার করেই এগোচ্ছে অসম সরকার। অসমে বহু বিবাহ নিষিদ্ধ করতে বদ্ধপরিকর অসমের হিমন্ত সরকার। আর সেই জন্য ঘুরপথে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার পথে এগোচ্ছে রাজ্যের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ইতিমধ্যে ঘোষণা করেছেন, মুসলিম পুরুষদের চার বিয়ে নিষিদ্ করা হবে রাজ্যে। এজন্য বিধানসভায় অচিরেই বিল আনা হবে।

বহু বিবাহ আটকানোর উপায় সন্ধানে অসম সরকার মাস দুই আগে একটি কমিটি গঠন করে। গুয়াহাটি হাইকোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে গঠিত কমিটি শনিবার তাদের সুপারিশ সরকারের হাতে জমা করেছে। হিমন্ত জানান, কমিটি বলেছে, মুসলিমদের চার বিয়ে কোনও ধর্মীয় বিধান নয়। ইসলামে এমন কোনও বিধানের উল্লেখ নেই। এটি একটি প্রচলিত ব্যবস্থা। ফলে তা বাতিল হলে কারও অধিকার হরণ করা হবে না।

মাস ছয়েক আগে অসমে বাল্য বিবাহ আটকাতে অভিযান চালায় রাজ্য সরকার। সেই অভিযানের সময় দেখা যায় অনেক মুসলিম পুরুষ ধর্মীয় বিধানের যুক্তিতে একাধিক বিয়ে করেছেন। অনেকেরই স্ত্রী’রা নাবালিকা। তখনই বহু বিবাহ আটকানোর উপায় বের করতে কমিটি গড়েন হিমন্ত।

মুখ্যমন্ত্রী জানান, বিধানসভায় বিল এনে আইন করা হলেও তাতে রাষ্ট্রপতির সম্মতি প্রয়োজন হবে। কারণ, ১৯৩৭ সালের একটি আইনে মুসলিমদের সর্বোচ্চ চারটি বিয়ের ব্যক্তিগত অধিকার নিশ্চিত করা হয়েছে। কেন্দ্রীয় আইনের বিপরীত পথে হাঁটতে হলে রাষ্ট্রপতির সম্মতি দরকার।

অসমের বিজেপির সরকারের মুখ্যমন্ত্রী হিমন্ত এর আগে জনসংখ্যা বৃদ্ধি নিয়ে একাধিকবার মুসলিম সমাজকে নিশানা করেছেন। সংখ্যালঘু সমাজের বিশিষ্টজনদের নিয়ে এই ব্যাপারে বৈঠকও করেছেন।

অনেকেই মনে করছেন, হিমন্তর এই সিদ্ধান্ত অভিন্ন দেওয়ানি বিধি চালুরই অঙ্গ। বিজেপি শাসিত বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যে এই বিধি চালু করেছে। কেন্দ্রীয়ভাবে গোটা দেশে তা চালু করার বিষয়ে ভারত সরকার আলোচনা শুরু করেও এনডিএ-র শরিকদের চাপে থমকে দাঁড়িয়েছে। তবে বিজেপি শাসিত রাজ্য সরকারগুলি সক্রিয়।

তবে শুধু বাল্যবিবাহ বা বহুবিবাহ নয়, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণে হাত দিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি বেআইনি মাদ্রাসা বন্ধ করার অভিযান জারি আছে রাজ্যে। অসম সরকারের বক্তব্য, অনেক মাদ্রাসাতে অনুপ্রবেশকারীরা শিক্ষক হিসাবে যুক্ত যারা ভারত বিরোধী শক্তির হয়ে কাজ করছে।