ইউক্রেনের শস্য আমদানি করবে না ইউরোপের ৩ দেশ

Written by SNS September 16, 2023 6:12 pm

Ukrainian President Volodymyr Zelensky addressed G7( https://www.facebook.com/zelenskiy.official/videos/1211736476236426)

পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি—ইউরোপের এই তিন দেশের সরকার জানিয়েছে, ইউক্রেন থেকে শস্য আমদানি করা হবে না। এর আগে ইউক্রেনের প্রতিবেশী ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত পাঁচ দেশকে ইউক্রেন থেকে শস্য আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ইউরোপীয় কমিশন। সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হবে না বলে জানিয়েছে ইউরোপীয় কমিশন। এ ঘোষণার পরপরই দেশ তিনটি ইউক্রেনের শস্য আমদানি বন্ধ রাখার কথা জানাল।
গত মে মাসে ইউরোপীয় ইউনিয়ন জানায়, পাঁচটি দেশ তাদের অভ্যন্তরীণ বাজারে ইউক্রেন থেকে আমদানি করা গম, ভুট্টা, শর্ষে ও সূর্যমুখীর বীজ বিক্রি করতে পারবে না। তবে এসব দেশ হয়ে অন্য দেশে ইউক্রেনের শস্য রপ্তানি করা যাবে। দেশ পাঁচটি হলো—পোল্যান্ড, বেলজিয়াম, হাঙ্গেরি, রোমানিয়া ও স্লোভাকিয়া।
ইউরোপীয় কমিশন জানিয়েছে, এই পাঁচ দেশের জন্য ইউক্রেনের শস্যের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে না। তাই চাইলে এসব দেশে ইউক্রেন থেকে আমদানি করা শস্য বিক্রি করতে পারবে। কিন্তু এরপরও পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি সরকার জানিয়েছে, তাদের দেশে ইউক্রেনের শস্য বিক্রি করা হবে না।
এ বিষয়ে পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি গতকাল শুক্রবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের ইলক শহরে এক সমাবেশে বলেন, ‘আমাদের দেশের কৃষকদের স্বার্থ রক্ষার জন্য ইউক্রেন থেকে শস্য আমদানি বন্ধ রাখা হবে।’
খাদ্যশস্য, সবজি, মাংসজাত পণ্য, মধুসহ ইউক্রেন থেকে ২৪ ধরনের কৃষি ও খাদ্যপণ্য আমদানি বন্ধ রাখার কথা জানিয়েছে হাঙ্গেরি। গতকাল এ-সংক্রান্ত একটি আদেশ জারি করেছে দেশটির সরকার।
স্লোভাকিয়ার কৃষিমন্ত্রী গতকাল একই ঘোষণা দিয়েছেন। তবে এসব দেশ হয়ে অন্য জায়গায় ইউক্রেন থেকে রপ্তানি হওয়া কৃষিপণ্য পরিবহন করা যাবে।