পাকিস্তানে হাসপাতালের ছাদে ২০০ পচাগলা নগ্ন দেহ  

Written by SNS October 15, 2022 6:04 pm
ইসলামাবাদ, ১৫ অক্টোবর — হাসপাতালের ছাদে এক-দুই নয় ২০০ মৃতদেহ। পাকিস্তানের সরকারি হাসপাতালের ছাদের এমন দশা দেখে থ বনে গেছেন স্বয়ং পরিদর্শনকারী মুখ্যমন্ত্রীর উপদেষ্টাই।  এমন ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে সেদেশের পাঞ্জাব প্রদেশে। ইতিমধ্যেই ওই প্রদেশের মুখ্যমন্ত্রী পারভেজ ইলাহি ৬ সদস্যের একটি উচ্চস্তরীয় কমিটি গঠন করেছেন।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর উপদেষ্টা চৌধুরী জমন গুজ্জর বৃহস্পতিবারই মুলতানের ওই সরকারি হাসপাতাল পরিদর্শনে যান। লাহোর থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত ওই হাসপাতালের মর্গের ছাদে স্তূপাকৃতি লাশ দেখতে পান তিনি।

সংবাদ সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে গুজ্জর হাসপাতাল পরিদর্শনে এলে তাঁকে এক ব্যক্তি এসে বলেন, ”যদি আপনি সত্যিই ভাল করতে চান, তাহলে দয়া করে হাসপাতালের ছাদে গিয়ে উঁকি দিন।” এরপর তিনি হাসপাতালের ছাদে উঠতে চাইলে তাঁর পথ আটকান এক হাসপাতাল কর্মী। তিনি মর্গের দরজা খুলতে অসম্মত হলে গুজ্জর তাঁকে হুমকি দেন, ”যদি আপনি এখনই দরজা না খোলেন, তা হলে আমি আপনার নামে এফআইআর করব।” এরপর ওই কর্মী বাধ্যত দরজা খুলতে বাধ্য হন। আর তারপরই দেখা যায় ২০০টি পচাগলা নগ্ন দেহ পড়ে রয়েছে ছাদে। গুজ্জর জানিয়েছেন, ”সমস্ত দেহই পচাগলা। প্রত্যেকেই নগ্ন। এমনকী মহিলাদের শরীরেও কোনও আবরণ ছিল না।” এদিকে বালোচ বিচ্ছিন্নতাবাদীদের দাবি, দেহগুলি ‘গুমখুন’ হওয়া বালোচ বিদ্রোহীদের।

চাপের মুখে ডাক্তাররা জানিয়েছেন, ওই দেহগুলি শিক্ষার্থীদের কাজে ব্যবহৃত। কিন্তু সেই জবাবে সন্তুষ্ট নয় প্রশাসন। সমস্ত দেহগুলি দাহ করা হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের বিরুদ্ধে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে প্রশান। সোশ্যাল মিডিয়ায় ওই মৃতের স্তূপের ভিডিও ছড়িয়ে পড়েছে।