বিহারে ১৭ শহরের ১৬টিতে মহিলা মেয়র

Written by SNS December 31, 2022 5:00 pm

পাটনা, ৩১ ডিসেম্বর–   বিহারে এবার মহিলাদের রেকর্ড। সদ্যই শেষ হওয়া ১৭টি পুরসভা নির্বাচনে গয়া বাদে ১৬টি পুরসভাতেই মেয়র পদে নির্বাচিত হয়েছেন মহিলারা। গয়ার ডেপুটি মেয়রও মহিলা। তিনি চিন্তা দেবী। ৬২ বছর বয়সি এই মহিলা গয়ার রাস্তা ঝাঁড় দিতেন। বছর দুই আগে পুরসভার ঝাঁড়ুদারের পদ থেকে অবসর নেওয়ার পর তিনি গয়া বাজারে সবজি বিক্রি করতেন। লালুপ্রসাদের রাষ্ট্রীয় জনতা দলের টিকিটে ভোটে লড়াই করে ডেপুটি মেয়র পদে নির্বাচিত হয়েছেন তিনি।

পাটনায় মেয়র ও ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন বিজেপির দুই মহিলা নেত্রী। লালুপ্রসাদ যাদবদের জমানাতেও পাটনা পুর নিগম ছিল বিজেপি দখলে। এবারও তারাই সংখ্যা গরিষ্ঠতা পেয়েছে। যদিও বাকি শহরগুলিতে বিজেপি তেমন একটা সুবিধা করতে পারেনি

এবারই বিহারে পুর আইনে বদল এনে মেয়র ও ডেপুটি পদে সরাসরি ভোট হয়েছে। রাজধানী পাটনায় ডেপুটি মেয়র পদটি অতি দরিদ্র শ্রেণির জন্য সংরক্ষিত। কিন্তু মেয়র ডেপুটি মেয়র পদে মহিলা সংরক্ষণ ছিল না। সব দলই ওই দুই পদে মহিলাদের প্রার্থী করে, যেমনটা হয়েছে দিল্লিতে।

পাটনায় মেয়র ও ডেপুটি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ১৬ প্রার্থীর মধ্যে পাঁচজন ছিলেন স্রেফ সাক্ষর। দু’জন মাধ্যমিক ও দু’জন উচ্চমাধ্যমিত পাশ। বাকিরা গ্র্যাজুয়েট, পোস্ট গ্র্যাজুয়েট, পিএইচডি ডিগ্রিধারী। একজন চিকিৎসকও ছিলেন প্রার্থী তালিকায়।