১৫৩ কেজি জামিন পাইয়ে দিল দুর্নীতির মামলায় অভিযুক্ত যুবককে

Written by SNS November 10, 2022 4:52 pm
চন্ডিগড়, ১০ নভেম্বর– শরীর স্থূল হলে সাধারণত সমস্যায় বেশি। কিন্তু এই স্থূলতা যদি সুবিধা এনে দেয় তাহলে ! যেমন-তেমন নয় একবারে জেলমুক্ত। কোটি টাকার আর্থিক তছরুপ মামলায় অভিযুক্ত পাঞ্জাবের বাসিন্দা এক যুবককে পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট জামিন দিল অতিরিক্ত মোট হওয়ার কারণে। যেহেতু ওবেসিটি রোগ তো বটে, এইসঙ্গে তা বহু রোগের শিকড়।

আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত বছর ৩৮-এর প্রাঞ্জিল বাটরার ওজন ১৫৩ কোজি। ৮ মাস ধরে আম্বালা কারাগারে বন্দি ছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। ৩ হাজার কোটি টাকার ‘পোঞ্জি দুর্নীতিতে’ নাম জড়ায় প্রাঞ্জিলের। আর্থিক কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে ২০২১ সালে। তদন্তে নেমে ইডি জানতে পারে, সংস্থার ৫৩ কোটি টাকা আত্মসাৎ করেছেন প্রাঞ্জিল বাটরা। যদিও প্রাঞ্জিলের দাবি, ওয়েব ডেভলপার হিসেবে কাজের দাম চোকাতেই তাঁকে ওই টাকা দিয়েছিল সংস্থা। কিন্তু কেন সে পরিবারের বিভিন্ন সদস্যকে মোট ১৫ কোটি টাকা ব্যাংক ট্রান্সফার করেছিল, তার উত্তর দিতে পারেনি যুবক। এরপরই তাঁকে গ্রেপ্তার করে ইডি। কিন্তু এদিন জামিন পান প্রাঞ্জিল।

পাঞ্জাব-হরিয়ানা হাই কোর্টের জামিনের যুক্তিটি ছিল অভিনব। কার্যত মোটা হওয়ার কারণে অভিযুক্ত প্রাঞ্জিল বাটরাকে জামিন দেয় আদালত। বিচারপতিদের বক্তব্য ছিল, জামিনের আবেদনকারী ওবেসিটিতে ভুগছেন। তাঁর ওজন ১৫৩ কেজি। ওবেসিটি শুধুমাত্র রোগ নয়, বরং একাধিক রোগের কারণ। স্থূলতার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। ফলে জামিন দেওয়া হয় আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত প্রাঞ্জিল বাটরাকে