ব্রিটেনে ভেঙে পড়ার মুখে ১৫০ টি ঝুঁকিপূর্ণ স্কুল 

Written by SNS September 5, 2023 5:20 pm

লন্ডন, ৫ সেপ্টেম্বর– ব্রিটেনের ১৫০টিরও বেশি স্কুল বিপজ্জনক অবস্থায় আছে। ভবনগুলো যেকোনো সময় ভেঙে পড়তে পারে। এগুলোর মধ্যে অনেকগুলো ভবন বা শ্রেণিকক্ষ ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটির সরকার বলছে, তারা এই সপ্তাহের শেষের দিকে ক্ষতিগ্রস্ত স্কুলের তালিকা প্রকাশ করবে।

সংস্কারের অভাবে ব্রিটেনের অবকাঠামোগত ভবনগুলো নড়বড়ে হয়ে পড়ছে বলে অভিযোগ করে আসছেন বিভিন্ন নাগরিক অধিকার সংস্থা। তাদের এই অভিযোগকে আরো উসকে দিচ্ছে ব্রিটেনের বিভিন্ন এলাকায় গত কয়েক মাস ধরে নির্মাণ শ্রমিকদের চলমান ধর্মঘট। শিক্ষামন্ত্রী গিলিয়ান কিগ্যান জানান, ইংল্যান্ডের ১৫ হাজার স্কুল ভবনের মধ্যে ১০ শতাংশই  ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রকৃত তথ্য জানতে মন্ত্রণালয়ের উদ্যোগে স্কুলগুলো পরিদর্শন করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, ঝুঁকির মুখে থাকা ১০৪টি স্কুলভবনের সবগুলোই রিইনফোর্সড অটোক্লেভ অ্যারেটিড কংক্রিট (রাক) নামের বিশেষ এক কংক্রিটে তৈরি। সাধারণ কংক্রিটের চেয়ে এই কংক্রিট বেশ হালকা। ১৯৬০ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ভবনের ছাদ, দেয়াল, মেঝে প্রভৃতি নির্মাণে ব্যাপক হারে এই কংক্রিট ব্যবহার করা হতো। তবে পরে দুর্বল ও অনিরাপদ বলে প্রমাণিত হওয়ায় এখন আর এই কংক্রিট ব্যবহার করা হয় না।

এদিকে ভবনের নির্মাণত্রুটির কারণে আকস্মিকভাবে শতাধিক স্কুল বন্ধ করে দেওয়ায় সরকারের প্রতি ক্ষুব্ধ হয়েছেন অনেক অভিভাবক ও স্কুলশিক্ষক। কয়েক মাস আগে স্ল্যাটার বলেছিলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভায় ঋষি সুনাক যখন অর্থমন্ত্রী ছিলেন, সে সময় তাকে আমরা এই সমস্যাটি অবহিত করে স্কুলভবন মেরামত খাতে বরাদ্দ আরো বাড়ানোর আবেদন করেছিলাম। কিন্তু তিনি তাতে কান না দিয়ে উল্টো অর্ধেক করে দিয়েছিলেন বরাদ্দ।’