ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাতে ১১ জনের মৃত্যু , নিখোঁজ ১২

Written by SNS December 4, 2023 4:56 pm

জাকার্তা, ৪ ডিসেম্বর –  ভয়াবহ অগ্ন্যুৎপাতের কারণে মৃত্যু হল ১১ জন পর্বতারোহীর। নিখোঁজ রয়েছেন ১২ জন। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার  মাউন্ট মেরাপিতে। জীবন্ত আগ্নেয়গিরি হিসাবে পরিচিত মাউন্ট মেরাপিতে রবিবার থেকেই  শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। সোমবারও কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। তারই মধ্যে চলে উদ্ধারকাজ। আগ্নেয়গিরির মধ্যে থেকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে তিনজনকে।

কিছুদিন আগেই ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার বহু এলাকা। এরপর রবিবার থেকে শুরু হয় ভয়ানক অগ্ন্যুৎপাত। প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে আগ্নেয়গিরির লাভা। সঙ্গে সঙ্গেই পর্বতারোহী ও স্থানীয় বাসিন্দাদের উদ্ধারের কাজ শুরু হয়। কিন্তু ছড়িয়ে পড়া লাভার জন্য বারবার কাজ থামিয়ে দিতে বাধ্য হচ্ছেন উদ্ধারকারীরা। তবে ৭৫ জন পর্বতারোহীর অধিকাংশকেই বের করে আনা সম্ভব হয়ে বলে খবর।

উদ্ধারকারীদের তরফে আবদুল মালিক জানান, “শনিবার থেকে ৭৫ জন পর্বতারোহী মাউন্ট মেরাপিতে গিয়েছিলেন। তার মধ্যে ১১ জনের মৃতদেহ পাওয়া গিয়েছে। জীবিত অবস্থায় উদ্ধার করা হয় ৩ জনকে। তবে এখনও ১২ জনের খোঁজ মেলেনি। বাকি ৫৪ জনকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আহত পর্বতারোহীদের অনেকেরই দেহের একাধিক অংশ পুড়ে গিয়েছে। আপাতত তাঁদের চিকিৎসা চলছে বলে জানা গিয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত ইন্দোনেশিয়া ‘রিং অফ ফায়ার’-এর মধ্যে অন্যতম প্রধান দেশ। একাধিক জীবন্ত আগ্নেয়গিরি রয়েছে সেদেশে। তার মধ্যে অন্যতম মাউন্ট মেরাপি। মধ্য জাভার সীমানা এলাকায় অবস্থিত এই পর্বতকে ইন্দোনেশিয়ার সবচেয়ে জীবন্ত আগ্নেয়গিরি হিসাবে ধরা হয়। ১৯৬৯ সালে এই পর্বতের অগ্ন্যুৎপাতের জেরে ৬০ জনের মৃত্যু হয়েছিল।