ধর্মান্তকরণ অপরাধে ১০ বছরের জেল, ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ উত্তরাখণ্ডে

Written by SNS December 2, 2022 6:26 pm

উত্তরাখন্ড, ২ ডিসেম্বর– বেআইনি ধর্মান্তকরণ রুখতে কঠোর শাস্তির পথে পুস্কর সিং ধামি সরকার।আগের আইনে সংশোধন করে এই ধরনের ‘অপরাধ’ ধরা পড়লে আরও কঠোর শাস্তির নিদান দিল । নতুন আইন অনুযায়ী, কোনওরকম প্রতারণা করে, প্রলোভন দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তকরণ করালে অভিযুক্তের সর্বাধিক ১০ বছরের জেল হতে পারে।

উত্তরাখণ্ড সরকার শুক্রবার বিধানসভায় ধর্মীয় স্বাধীনতা সংশোধনী আইন পাশ করিয়েছে। এই আইন অনুযায়ী, জোর করে ধর্মান্তকরণের অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ ১০ বছরের জেলের পাশাপাশি অভিযুক্তের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করা যাবে। সেই সঙ্গে তাকে জরিমানা করা হবে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত। শুধু তাই নয়, দোষ প্রমাণিত হলে যাদের ধর্ম বদলের চেষ্টা করা হচ্ছিল, তাদের ৫ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণও দিতে হবে। আগের আইন অনুযায়ী, এই ধরনের ধর্মান্তকরণের শাস্তি ছিল সর্বোচ্চ ৭ বছরের জেল।

উল্লেখ্য, ইতিমধ্যেই দেশের একাধিক বিজেপি শাসিত রাজ্য জোর করে ধর্মান্তকরণ রুখতে আইন পাশ করিয়েছে। ২০২১ সালের ডিসেম্বর মাসে ধর্মান্তকরণ বিরোধী আইন পাশ করা হয় উত্তরপ্রদেশে। মূলত লাভ জিহাদ রুখতেই এই পদক্ষেপ করা হয়েছিল। এই আইনে দোষীদের জন্য সর্বোচ্চ দশ বছরের কারাদণ্ড দেওয়ার নির্দেশ রয়েছে আইনে। উত্তরপ্রদেশের পাশাপাশি মধ্যপ্রদেশ, কর্ণাটক, অসমের মতো রাজ্যেও এই আইন আনার প্রস্তাব দেওয়া হয়েছে।