বাংলায় ভােট পরবর্তী হিংসা নিয়ে প্রশ্ন ইউপিএসসি’তে, ক্ষুব্ধ মমতা

গত রবিবার ইউপিএসসি’র সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের পরীক্ষায় রচনাধর্মী প্রশ্নে লিখতে দেওয়া হয়েছিল বাংলায় ‘ভােট সন্ত্রাস’ নিয়ে দু’শাে শব্দের প্রবন্ধ।

Written by SNS Delhi | August 13, 2021 2:52 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

ইউপিএসসি পরীক্ষার প্রশ্নপত্র ইস্যু নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছিল আগেই। গত রবিবার ইউপিএসসি’র সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের পরীক্ষায় রচনাধর্মী প্রশ্নে লিখতে দেওয়া হয়েছিল বাংলায় ‘ভােট সন্ত্রাস’ নিয়ে দু’শাে শব্দের প্রবন্ধ। প্রশ্ন এসেছিল, কৃষক আন্দোলন কি রাজনৈতিক উদ্দেশ্য প্রণােদিত?

এই বিষয়ে সপক্ষে ও বিপক্ষে যুক্তি দিতে বলা হয়েছিল। এছাড়া প্রশ্ন এসেছিল ভারতের রাজনীতিই লাভবান পারিবারিক ব্যবসা-এর সপক্ষে ও বিপক্ষে যুক্তির অবতারণা। পরীক্ষার্থীদের লিখতে বলা হয়েছিল, দিল্লিতে অক্সিজেন সংকট নিয়েও।

এই ধরনের বিষয় ইউপিএসসি’র প্রশ্নপত্রে থাকায় বৃহস্পতিবার নবান্ন থেকে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার দাবি ইউপিএসসি’র মতাে নিরপেক্ষ সংস্থার ওপর বিজেপি প্রভাব বিস্তার করছে।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্মেলনের প্রায় শেষ পর্যায়ে ইউপিএসসি’র নিয়ে প্রশ্ন করা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়। ততক্ষণে তিনি সাংবাদিক সম্মেলন সেরে প্রায় ঘরের বাইরেই চলে গিয়েছিলেন। ইউপিএসসি ইস্যু শুনে তিনি নিজে ফের তার আসনে ফিরে এসে বলেন, আমি এই প্রশ্নের উত্তর দেব।

তিনি বলেন, ইউপিএসসিকে সবাই নিরপেক্ষ সংস্থা বলেই গণ্য করে। আমরাও ওদের সম্মান করি। কিন্তু যে ধরনের প্রশ্নপত্র ইউপিএসসি পরীক্ষায় রাখা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়।