আগামী উচ্চমাধ্যমিক শুরু ১২ মার্চ

শুক্রবার উচ্চ মাধ্যমিক উচ্চ শিক্ষা সংসদের তরফে প্রকাশ করা হল ২০২০ সালের  উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট।

Written by SNS Kolkata | June 8, 2019 3:26 pm

শুক্রবার উচ্চ মাধ্যমিক উচ্চ শিক্ষা সংসদের তরফে প্রকাশ করা হল ২০২০ সালের  উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট। এদিন এক বিজ্ঞপ্তি দিয়ে সংসদ আগামী বছরের  উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ জানায় আগামী বছর ১২ মার্চ থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক। চলবে ২৭ মার্চ পর্যন্ত। প্রথমদিন প্রথম ভাষার পরীক্ষা।

১৪ মার্চ, শনিবার দ্বিতীয় ভাষার পরীক্ষায় বসবেন নতুন সিলেবাসের পরীক্ষার্থীরা।

সােমবার ১৬ মার্চ বায়ােলজি, বিজেনস স্টাডিস এবং রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষা। তারপর টানা তিনদিনই পরীক্ষায় বসতে হবে ছাত্রছাত্রীদের।

মঙ্গলবার রয়েছে হেলথ কেয়ার, অটোমােবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি এবং আইটিইএস (ভােকেশনাল বিষয়)-এর পরীক্ষা।

বুধবার অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলিজি, অ্যাগ্রেনমি এবং ইতিহাস।

কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিদ্যা, শরীর ও স্বাস্থ্য শিক্ষা, মিউজিক, ভিজুয়াল আর্টসের পরীক্ষা হবে বৃহস্পতিবার ১৯ মার্চ।

শনিবার কমার্সিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং দর্শন, সােসিওলজি এবং সােমবার রয়াসন, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সির পরীক্ষা।

২৫ মার্চ বুধবার রয়েছে কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃতি, পার্সি, আরবী ও ফরাসি ভাষার পরীক্ষা।

২৭ তারিখ শুক্রবার, অর্থাৎ শেষ দিন স্ট্যাটিসটিক্স, ভূগােল, কস্টিং অ্যান্ড ট্যাক্স, হােম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসাের্স ম্যানেজমেন্ট পরীক্ষা।

প্রতিদিন সকাল দশটায় শুরু পরীক্ষা। তিন ঘন্টা পনেরাে মিনিটের পনেরো মিনিটের পরীক্ষা হবে। তবে হেলথ কেয়ার, অটোমােবাইলে, অর্গানাইজড রিটেইটিং সিকিউরিটি আইটি এবং ভােকেশনাল স্টাডিজ, স্বাস্থ্য এবং ফিজিওলজি,মিউজিক এবং ভিজুয়াল আর্টের মতাে বিষয়গুলির পরীক্ষার সময় দু’ঘন্টা করে।

উল্লেখ্য, এদিনই আগামী বছরের একাদশ শ্রেণির পরীক্ষারও নির্ঘন্ট প্রকাশ করে সংসদ। সংসদ সূত্রে খবর পরিস্থিতির প্রয়োজনে পরীক্ষার তারিখ বদল হলে তা জানিয়ে দেওয়া হবে।সংসদ সূত্রে আরও খবর তবে প্র্যাকটিক্যাল পরীক্ষা হয়ে যাবে এ বছরই। চলতি বছর ২ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে সমস্ত  প্র্যাকটিক্যাল পরীক্ষা হয়ে যাবে।

উল্লেখ্য, গতবার পরীক্ষা শুরু হয়েছিল ২৬ ফেব্রুয়ারি এবং শেষ হয় ১৩ মার্চে।পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ১৬ হাজার ২৮৩ জন। আগামী বছর তুলনামূলকভাবে দেরিতেই শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক। বৃহস্পতিবারই মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানাে হয়েছিল আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।