উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ আজ | জেনে নিন কিভাবে পরীক্ষার ফলাফল জানতে পারবেন

আজ সােমবার প্রকাশিত হল চলতি বছরের উচ্চমাধ্যমিকের ফলাফল। সােমবার সকাল ১০টায় ফলাফল প্রকাশ করে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Written by SNS Bidhannagar | May 27, 2019 1:22 pm

আজ সােমবার প্রকাশিত হল চলতি বছরের উচ্চমাধ্যমিকের ফলাফল। সােমবার সকাল ১০টায় ফলাফল প্রকাশ করে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, দশম স্থান পর্যন্ত মেধাতালিকাও প্রকাশ করা হবে। সকাল ১০টায় রবীন্দ্র মিলন মঞ্চে হবে সাংবাদিক বৈঠক। এরপরই ফলাফল প্রকাশিত হবে ওয়েবসাইটে। বিভিন্ন ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে জানা যাবে ফলাফল। মার্কশিট দেওয়া শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে।

প্রসঙ্গত, চলতি বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৪ দিনের মাথায় প্রকাশিত হতে চলেছে ফল। প্রকাশ, এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ১৬ হাজার ২৮৩। শুরু হয়েছিল ২৬ ফেব্রুয়ারি। শেষ হয় ১৩ মার্চ।

সােমবার সকাল ১১টা থেকে সংসদ নির্ধারিত ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রেশন নম্বর দিলেই ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এসএমএসের মাধ্যমেও জানা যাবে ফল। একই দিনে সংসদ জানিয়ে দেবে আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে। নম্বরের সঙ্গে মার্কশিটে থাকবে গ্রেডেশনও।

সংসদ সূত্রে খবর, সকাল সাড়ে দশটা থেকে সংসদের অফিসিয়াল ওয়েবসাইট http://wbchse.nic.in থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন যে ওয়েবসাইটগুলির মাধ্যমে সেগুলি হল :- wbresults.nic.in,   exametc.com,   results.shiksha,   westbengal.shiksha,   westbengalonline.in,   indiaresults.com,   examresults.net,   technoindiagroup.com,   technoindiauniversity.ac.in,   tigpublicschool.org 

এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে মােবাইলের রাইট ম্যাসেজ অপশনে গিয়ে WB১২ লিখে স্পেস দিয়ে রােল নম্বর লিখে পাঠিয়ে দিতে হবে ৫৪২৪২ নম্বরে। একইভাবে ৫৬৭৬৭৫০ এবং ৫৬২৬৩ নম্বরে এসএমএস পাঠিয়েও নম্বর জানা যাবে। www.exametc.com ওয়েবসাইটে আগে থেকে মােবাইল নম্বর এবং রােল নম্বর রেজিস্টার করে রাখলে ফল প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে এসএমএসের মাধ্যমে ফল জেনে যাবেন পরীক্ষার্থীরা।

প্রসঙ্গত, এ বছর উচ্চমাধ্যমিকে প্রশ্নফাস রুখতে কড়া ব্যবস্থা করে সংসদ। পরীক্ষার হলে প্রবেশের সময় কারও কাছে মােবাইল পাওয়া গেলে বাজেয়াপ্ত হবে বলে নির্দেশিকা জারি হয়। শুধু তাই নয়, অপরাধের গুরুত্ব বিবেচনা করে, রেজিস্ট্রেশন বাতিল হতে পারে আজীবনের জন্য এমনও হুঁশিয়ারি দিয়ে রেখেছিল সংসদ। শেষ পর্যন্ত প্রশ্নফাঁস এড়ানাে গিয়েছিল। নির্ঝঞ্ঝাটে মেটে পরীক্ষা।