জুলাই শেষে উচ্চ মাধ্যমিক ও মধ্য আগস্টে মাধ্যমিক, তিন ঘণ্টার পরিবর্তে পরীক্ষা দেড় ঘণ্টা

বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘােষণা করলেন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দুই পরীক্ষাই নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। 

Written by SNS Kolkata | May 28, 2021 11:55 am

প্রতীকী ছবি (File Photo: IANS)

কোভিডের দাপটে বাের্ডের দুই পরীক্ষাকে এগিয়ে-পিছিয়ে দিতে হল, কাট-ছাঁট করতে হল পরীক্ষা দেওয়ার সময়ে। কোভিড আর কত কিছু দেখাবে কে জানে! বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘােষণা করলেন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দুই পরীক্ষাই নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। 

জুলাই শেষে হবে উচচ মাধ্যমিক এবং আগস্টের মাঝামাঝি মাধ্যমিক হবে। অর্থাৎ উঁচু ক্লাসের পরীক্ষা আগে নিয়ে, পরে নীচু ক্লাসের পরীক্ষা নেওয়া হচ্ছে। সেইসঙ্গে মাধ্যমিক ও উচচ মাধ্যমিক দু’টি পরীক্ষাই তিন ঘন্টার পরিবর্তে দেড় ঘন্টাতেই সম্পূর্ণ করতে হবে। অর্থাৎ কম প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। 

বৃহস্পতিবার নবান্নে এই ঘােষণা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দেশের মধ্যে আমরাই প্রথম এই বাের্ডের পরীক্ষার সময়সুচি ঘােষণা করলাম। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর ঘােষণা, একশাে নম্বরকে পঞ্চাশ নম্বরে কনভার্ট করতে হবে। যে প্রশ্নপত্র ইতিমধ্যেই তৈরি করা হয়েছে তার অর্ধেক উত্তর দিলেই হবে। 

তবে এই ব্যবস্থার সঙ্গে অবশ্য একমত হতে পারেননি বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সদস্যরা। সেইসঙ্গে মুখ্যমন্ত্রী একথাও জানান, কোভিড অতিমারীর কথা চিন্তা করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক -দুটি পরীক্ষাই হবে হােম সেন্টারে, অর্থাৎ নিজেদের স্কুলে। বাড়ির কাছে নিজের স্কুলে পরীক্ষার সিট পড়লে যানবাহনে করে দূরে গিয়ে পরীক্ষা দেওয়ার ঝুঁকি অনেকটাই কমবে। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে যত কম বিষয়ের পরীক্ষা নেওয়া যায় সংসদকে তার ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যমন্ত্রী। 

আট দিনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে এই বিষয়ে বিস্তারিত তথ্য উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানাবে।

অন্যদিকে মাধ্যমিক পরীক্ষা শেষ করতে হবে সাতদিনে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ঐচ্ছিক বা অ্যাডিশনাল সাবজেক্টের কোনও পরীক্ষা নেওয়া হবে না। স্কুলের পরীক্ষায় প্রাপ্ত নম্বরই যােগ করা হবে। 

এবছর মাধ্যমিকের আগে কেন উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে হচ্ছে তার ব্যাখ্যা দেন মুখ্যমন্ত্রী। বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গে কলেজে ভর্তি হওয়ার বিষয়টি জড়িত থাকে। সেইসঙ্গে বিভিন্ন প্রতিযােগিতামূলক পরীক্ষায় বসার বিষয়টিও থাকে। আর মাধ্যমিক তাে ঘরের ব্যাপার। সেই কারণেই এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা আগে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। 

তবে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন পরীক্ষাগুলি নিয়ে নীতিগত ঘােষণা করেছেন মাত্র। পরীক্ষার সঠিক ও বিস্তারিত নির্ঘন্ট অর্থাৎ দিন, ক্ষণ, সময় মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ খুব শিগগির ঘােষণা করবে।