বাণিজ্যে জয়

সম্প্রতি ভারতের সঙ্গে মরিশাসের অবাধ বাণিজ্য চুক্তি সম্পাদনের মধ্যে দিয়ে বাণিজ্য উন্নয়নের একটা ক্ষীণ আশার সৃষ্টি হয়েছে।

Written by SNS Kolkata | February 28, 2021 5:39 pm

এস জয়শঙ্কর (File Photo: IANS/MEA)

সম্প্রতি ভারতের সঙ্গে মরিশাসের অবাধ বাণিজ্য চুক্তি সম্পাদনের মধ্যে দিয়ে বাণিজ্য উন্নয়নের একটা ক্ষীণ আশার সৃষ্টি হয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গত মঙ্গলবার আফ্রিকা মহাদেশের মরিশাসের সঙ্গে এমন চুক্তি করে আশার সঞ্চার করেছেন। দীর্ঘ সময় অতিক্রান্ত হওয়ার পর নানা জটিলতা সত্ত্বেও যে একটি দেশের সঙ্গে অবাধ বাণিজ্য চুক্তিতে আবদ্ধ হয়েছে সেটাই এখন আলােচনার বিষয়ে পরিণত হয়েছে।

করােনা আবহাওয়া পরবর্তী কম্পােজিট ইকনমিক কো অপারেশন অ্যান্ড পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইসিপিএ) দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আর্থিক উন্নয়নে সহায়তা করবে বলে আশা। এই চুক্তির ফলে করােনা কারণে বন্ধ হয়ে যাওয়া বাণিজ্য ব্যবসার প্রসারের একটা নতুন দিশা পাবেন ভারতীয় বিনিয়ােগকারীরা। ইতিমধ্যেই বিদেশমন্ত্রী জয়শঙ্কর জানিয়েছেন মরিশাস হল আফ্রিকার অন্যতম প্রধান ব্যবসা কেন্দ্র।

বিদেশমন্ত্রী জয়শঙ্কর ব্যবসায়িক চুক্তি ছাড়াও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জগন্নাথকে অতিরিক্ত একলাখ ডোজ কোভিড ভ্যাকসিন প্রদান করে মানবিকতার নজির সৃষ্টি করেছেন। প্রাথমিকভারে মরিশাসে জানুয়ারির শেষ দিকে একলাখ অতিরিক্ত কোভিড ভ্যাকসিন পাঠানাে হয়েছে। খুব শীঘ্রই মরিশাসে চল্লিশ হাজার টন চিনি ভারত রফতানি করছে। একই রকমভাবে ৭.৬ মিলিয়ন ইউনিট ফ্যাশন বস্ত্র রফতানিরও অনুমতি মিলেছে। 

মরিশাসের জিডিপি’র ৭৬ শতাংশই আসে পরিষেবা ক্ষেত্র থেকে। জয়শঙ্কর বলেছেন, সিইসিপিএ অবশ্যই মরিশাসের পরিষেবা ক্ষেত্রটির উন্নয়নে যথেষ্ট তৎপরতা দেখাবে। দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ভারতীয় উদ্যোগপতিরা মরিশাসের ব্যবসায়িক ক্ষেত্রে তাদের বিনিয়ােগের সুযােগ পাবেন বলে আশা প্রকাশ করেছেন বিদেশমন্ত্রী। নিরপত্তার জন্য ভারত ডরনিয়ার বিমান ও ধ্রুব হেলিকপ্টার দুইবছরের চুক্তিতে দিয়েছে। এছাড়া প্রতিরক্ষা ঋণ হিসেবে বিশেষ একশাে মিলিয়ন ডলার দেওয়ার সিদ্ধান্ত ঘােষণা করা হয়েছে, যাতে ভারত থেকে মরিশাস প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ করতে পারে। 

বিদেশমন্ত্রী জয়শঙ্কর তার মরিশাস সফরকে আশাপ্রদ, সদর্থক এবং নির্ভরযােগ্য বলে বর্ণনা করেছেন। সেন্ট লুইসে তার সফরে ভারত থেকে ২৩ টন অত্যাবশ্যকীয় ওষুধ রফতানির বরাত পাওয়া গিয়েছে। আর মরিশাসের শান্তিপূর্ণ পরিবেশ এই বাণিজ্য চুক্তিকে আরও মজবুত করতে সাহায্য করবে বলে তথ্যভিজ্ঞ মহলের অভিমত। কারণ সুদান ও ইয়েমেনের অশান্ত অবস্থার ফলে সেখানে বাণিজ্যের অস্থিরতার বাতাবরণ রয়েছে।