আবার বাঙালির বিশ্বজয়

সোমবার বিশ্বের আরেক দম্পতি (হার্ভার্ডের অধ্যাপক মাইকেল ক্রেমারের সঙ্গে) অর্থনীতি নিয়ে তাদের গবেষণায় গৌরবের শীর্ষস্থানে পৌঁছে গেলেন।

Written by SNS Kolkata | October 17, 2019 4:08 pm

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মাইকেল ক্রেমার। (Photo: Twitter/@NobelPrize)

সোমবার বিশ্বের আরেক দম্পতি (হার্ভার্ডের অধ্যাপক মাইকেল ক্রেমারের সঙ্গে) অর্থনীতি নিয়ে তাদের গবেষণায় গৌরবের শীর্ষস্থানে পৌঁছে গেলেন। সেই দম্পতি হলেন ম্যাসাচুটেটস ইনস্টিটিউট অফ টেকনােলজির (এমআইটি) অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী এস্থার ডাফলো।

এটা এক কথায় আবার বাঙালির বিশ্বজয়। ১৯৯৮ সালে অমর্ত্য সেন অর্থনীতিতে নােবেল পুরস্কার পাওয়ার পর অভিজিৎ ব্যানার্জিও সেই কৃতিত্ব অর্জন করলেন। নােবেল পুরস্কার এতই গুরুত্বপূর্ণ যে তা একটা আঞ্চলিক গৌরবের বার্তাও বহন করে। সেই সংকীর্ণতার মধ্যে না গিয়েও বলা যায় অভিজিৎ এক দুর্লভ সম্মানের অধিকারী হয়েছেন, যা বৃহত্তর প্রেক্ষাপটে ভারতের পক্ষে এক গৌরবের মুহূর্ত।

তিন অর্থনীতিবিদই উন্নয়নশীল দুনিয়ার দারিদ্র্য মােকাবিলায় সবচেয়ে কার্যকরী পন্থা নিয়ে বাস্তব পরীক্ষায় অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস তাদের ঘােষণায় বলেছে, ‘বাস্তবের দারিদ্র’ মােকাবিলায় আমাদের ক্ষমতাকে নাটকীয়ভাবে উন্নত করার লক্ষ্যে গবেষণার জন্য আলফ্রেড নােবেলের স্মৃতিতে প্রদত্ত অর্থনৈতিক বিজ্ঞানের পুরস্কার এই তিন অর্থনীতিবিদকে দেওয়া হল। এই বাস্তবের দারিদ্র্য ভারতে ভীষণভাবেই প্রকট। এই দেশ ও সামগ্রিকভাবে উপমহাদেশ নিয়ে তাদের গবেষণার গভীর তাৎপর্য রয়েছে। বিবেচনায় রয়েছে সাব-সাহারান আফ্রিকার ভয়াবহ দারিদ্রও।

এস্থার ডাফলাে ৪৬ বছর বয়সে এই পুরস্কার পেলেন। এই পুরস্কারের ৫০ বছরের ইতিহাসে তিনি দ্বিতীয় মহিলা ও সর্বকনিষ্ঠ প্রাপক। এই পুরস্কারের ব্যাপারে বিস্ময় প্রকাশ করে অসম্ভব বিনয়ের সঙ্গে তিনি বলেছেন, ‘সাধারণত আরও প্রবীণ ও আরও অভিজ্ঞদেরই তাে এই পুরস্কার দেওয়া হয়’। আরও গুরুত্বপূর্ণ বিষয় হল একজন মহিলাকে বেছে নেওয়ার কারণ হিসাবে অ্যাকাডেমি বলেছে, আমরা দেখাতে চেয়েছি যে অনেক পুরুষের সঙ্গে অনেক মহিলাকে অনুপ্রাণিত করার জন্য একজন মহিলার পক্ষেও সফল হওয়া সম্ভব। পুরুষদের মতাে মহিলারাও যে শ্রদ্ধার পাত্র এটা তার স্বীকৃতি। লিঙ্গ অসাম্যের কারণেই উন্নয়ন যে ঐতিহাসিকভাবে বাধাপ্রাপ্ত হয়ে আসছে অ্যাকাডেমি সে কথাই তুলে ধরতে চেয়েছে।

তাঁর স্বামী কলকাতার সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি কলেজের ছাত্র অভিজিৎ ব্যানার্জি ও মাইকেল ক্রেমারের পক্ষেও এটা এক ঐতিহাসিক মুহূর্ত। কলকাতার সঙ্গে অভিজিতের যােগ নেহাতই কাকতালীয়, কারণ খ্যাতির কোনও সীমারেখা থাকে না। এই নােবেলজয়ীদের পরীক্ষামূলক গবেষণা পদ্ধতি এখন উন্নয়ন অর্থনীতিতে পুরােপুরি প্রভাবিত করেছে। তাঁরা দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের নতুন পদ্ধতি গ্রহণের প্রয়ােজনীয়তা তুলে ধরেছেন। অতীতের ব্যর্থ পদ্ধতির জায়গায় বাস্তবে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে তাঁরা নতুন পন্থা উদ্ভাবন করেছেন।

সুইডিশ অ্যাকাডেমি বলেছে, তাদের একটি সমীক্ষার দৌলতে ভারতের ৫০ লক্ষ বেশি শিশু স্কুলের প্রতিকারমূলক শিক্ষা কর্মসূচি থেকে উপকৃত হয়েছে। সারা বিশ্বে ৭০ কোটির বেশি মানুষ চরম দারিদ্র্যে নিমজ্জিত, কোনও মৌলিক শিক্ষা ছাড়াই অনেক শিশু স্কুল ছাড়তে বাধ্য হচ্ছে। এই তিন অর্থনীতিবিদ দারিদ্র্যের কারণ নির্ণয় করেছেন। স্বল্প ব্যয়ে নীতি রূপায়ণ ও তার প্রভাব সম্পর্কে তাঁরা সিদ্ধান্তে উপনীত হয়েছেন। সামগ্রিকভাবে এটা একটা তত্ত্বের জয়, মন্তব্য করেছেন আরেক বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসু। ধ্বংসের পথ থেকে মানবসমাজকে উদ্ধারের ইঙ্গিতবাহী এই প্রয়াসের জন্য তিন অর্থনীতিবিদকে সেলাম।