বঙ্গরাজনীতির ‘খেলা’ দর্শন 

এবার ভােটপর্বের প্রাক্কালে ‘খেলা হবে’ এই কথা দুটো নিয়ে রাজ্য রাজনীতি, ছােট-বড় থেকে শুরু করে খােদ মিডিয়া পর্যন্ত তােলপাড়।

Written by SNS Kolkata | July 12, 2021 6:28 pm

দেওয়াল লিখন (Photo: Twitter | @JoydeepRuidas)

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম সেই কবে লিখেছিলেন- খেলা শেষ হল শেষ হয় নাই বেলা / কাদিও না তব তরে রেখে গেনু। / প্রেম আনন্দ মেলা। / খেলাে খেলাে তুমি আজো বেলা আছে / খেলা শেষ হলে যেও মাের কাছে /…./ হােক অপরাধ হোক মাের ভুল / বালুকার বুকে ফুটায়েছি ফুল / তুমিও ভুলিতে নারিবে সে কথা / হানাে যত অবহেলা। 

সত্যিই ভাবতে অবাক লাগে, সেই কবেকার কথা কে বলে গেছে আর আজ … না, কিছু কথা না বললেই নয়। যদিও রাজনীতির থেকে দূরে তাও বর্তমান রাজরাজনীতি নিয়ে যা চলছে, তা বােকাবাক্স দেখে হাসির চেয়ে কান্না আসে বেশি। 

এবার ভােটপর্বের প্রাক্কালে ‘খেলা হবে’ এই কথা দুটো নিয়ে রাজ্য রাজনীতি, ছােট-বড় থেকে শুরু করে খােদ মিডিয়া পর্যন্ত তােলপাড়। আর রং চড়িয়ে গল্পের গরু গাছে চড়াতে তাে আমরা ওস্তাদ! এত বছরেও ভােট রাজনীতিতে কখনাে যা দেখিনি, শুনিনি এবারের ভােট তা দেখিয়েছে।

আর দেখাবেই না কেন? দেওয়াল লিখন যখন কমে যাচ্ছে থুড়ি দৃষ্টিনন্দন না দূষণ বলে মানছি তখন গান তাে আছেই। প্রচারে গান তাই মুখ্য। আর বলি যে সে গান … ‘খেলা হবে খেলা হবে’ রীতিমতাে ডিজে। পাবলিক তাে নাচবেই। 

ইংরেজিতে একটা কথা Democracy অর্থাৎ গণতন্ত্র ! তাই সব দলই ডিজে রিমিক্স গানে ছন্নছাড়া মাতােয়ারা। খেল তামাসা। ভােট এল, ভােট গেল। খেলা হল, সঙ্গে সঙ্গে হারজিতও। আর কিছু উইকেটও পড়ল। বাজারে খবর উড়ল বটে, বিক্রিও।

আমরা Democracy তথা গণতন্ত্র শুধু দেখার ক্ষমতা দিয়েছে আর বেশি হলে মানে বমি করলে ওই চায়ের দোকান বা রকে বসে একটু-আট্ট … তারপর তারপর … ফিরে যাই, জাতীয় কবির কথায়, ‘খেলা শেষ হল শেষ হয় নাই বেলা’… এখন এ দল থেকে ও দল মানে ‘দল বদলের বেলা থুড়ি খেলা’।

কাজেই খেলা চলবে, রসে বসে নাটকে অভিনয়ে … তা বলি, মঞ্চে কারা বসে আর কারা প্যাভিলিয়নে, মানে ওই দর্শক আসনে … কবি লিখেছিলেন, ‘বালুকার বুকে ফুটায়েছি ফুল…’ 

…কোন ফুল? সে না হয় জনগণ বলবে মানে মনের ভাব বিশ্লেষণ করবে রাজনীতি এখন কি বিপ্লব ঘটায় সেটাই দেখার। নিঃশব্দে কান পাতলে বাতাসে বলছে, ইধার কে মাল উধার, আর উধারকে মাল ইধার। সবই ওই গল্পের পলেস্তরায় মােড়া … তবে হ্যা, দল পাল্টে খেলতে পার, কিন্তু ফাউল করা চলবে না। করলে বিপক্ষ দলে ‘নাে এন্ট্রি’। আর সরাসরি ‘রেড কার্ড’। তবে হ্যা, বােঝাটাও সম্পূর্ণ নিজ নিজ ব্যক্তিগত।