কংগ্রেস থেকে পদত্যাগ নিয়ে তৃণমূলে যোগ দিলেন রিপুন বোরা

আসাম সরকারের প্রাক্তন শিক্ষামন্ত্রী রিপুন বোরা একসময়ে আসাম প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতিত্বও করেছেন এবং আসামের রাজ্যসভার সাংসদও ছিলেন।

Written by Arnab Biswas Guwahati | April 17, 2022 10:31 pm

কংগ্রেসের প্রবীণ নেতা, রিপুন বোরা রবিবার, ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল থেকে পদত্যাগ করেন। এরপর তিনি তৃনমূল সাংসদ অভিষেক ব্যানার্জির উপস্থিতিতে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসে যোগদান করেন।

আসামের বাসিন্দা ভারতীয় জাতীয় কংগ্রেস দলের প্রাক্তন এই নেতা। আসাম সরকারের প্রাক্তন শিক্ষামন্ত্রী রিপুন বোরা একসময়ে আসাম প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতিত্বও করেছেন এবং আসামের রাজ্যসভার সাংসদও ছিলেন।

কংগ্রেস ছাড়ার কারণ হিসেবে তিনি তার পদত্যাগপত্রে উল্লেখ করেছেন, “আসাম কংগ্রেসের সিনিয়র পদের নেতাদের একটি অংশ বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের পরিবর্তে মুখ্যমন্ত্রীর সাথে এবং বিজেপি সরকারের সাথে গোপন বোঝাপড়া বজায় রেখেছে।”

টুইটারে তিনি পদত্যাগের চিঠিটিতে বিবৃতি দিয়ে শেয়ার করেছেন, “আমি আজ থেকে আমার নতুন রাজনৈতিক যাত্রা শুরু করেছি!”

কংগ্রেসে থাকাকালীন সময় তিনি পরাজিত এবং অনুপ্রাণিত বোধ করেছিলেন যার কারণ তিনি খোলা চিঠিতে উল্লেখ করে দাবি করেছেন, ” আমার জানাতে খুব কষ্টবোধ হচ্ছে যে আসামে এটি একটি প্রকাশ্য থাকা গোপন কথা যে বিজেপির বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে আসামের সবচেয়ে সিনিয়র নেতাদের একটি অংশ অর্থাৎ পিসিসি প্রধানত মুখ্যমন্ত্রীর সঙ্গে এবং বিজেপি সরকারের সঙ্গে গোপন বোঝাপড়া কায়েম করে চলছে।

এই কারণেই মূলত বলা যায় এই বোঝাপড়ার অধীনে থাকার জন্য, আমার বিবেক আমাকে কংগ্রেস পার্টিতে থাকার অনুমতি দেয়নি যেখানে কিছু নেতার স্বার্থ বিজেপির পক্ষে যা দলীয় স্বার্থ এবং মতাদর্শের সঙ্গে কেবল আপস করছে তা নয় তার উর্ধ্বে চলে গেছে।”

একই অনুষ্ঠানে, আসাম তৃণমূল কংগ্রেস রিপুন বোরার নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এবং প্রশংসা করেছে, টুইটারে তারা তাদের স্বাগত বার্তা শেয়ার করেছে, “আজ, শ্রী @ripunbora আমাদের @AITCofficial পরিবারে যোগ দিয়েছেন।

 

তিনি পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়নের প্রাক্তন মন্ত্রী, প্রাক্তন শিক্ষামন্ত্রী, প্রাক্তন রাজ্যসভার সাংসদ এবং আসাম প্রদেশ কংগ্রেস কমিটির প্রাক্তন সভাপতি হিসাবে মানুষের সেবা করার বিস্তৃত অভিজ্ঞতা নিয়ে দলে এসেছেন!”

ইতিমধ্যেই অনেক উচ্চপদস্থ নেতা কংগ্রেস পার্টি ছেড়ে চলে গেছেন, এবং এখন আরেকজন, প্রাক্তন এই রাজ্য দলের সভাপতি এবং রাজ্যসভার সদস্য মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসে অনেক বিশ্বাসের সঙ্গে যোগ দিয়েছেন৷