বাংলা নববর্ষের প্রার্থনা

গত বাংলা বছরটা কেমন কেটেছে তা নিয়ে আলোচনায় না বসে, আগামী বছরটা যেন ভাল কাটে , আনন্দে কাটে এবং সুস্থ জীবন নিয়ে কাটে, তার জন্য আমাদের সবার প্রার্থনা করা উচিত।

Written by SNS Kolkata | April 15, 2019 12:19 pm

(ছবি- Getty Images)

আজ সোমবার বাংলা নববর্ষ,১৪২৬।দিনটিকে বরণ করে নেওয়ার সঙ্গে সঙ্গে পৃথিবীর যেখানে যে প্রান্তেই বাঙালি থাকুন না কেন, তাঁরা এই দিনটিকে স্মরণ করবে- সবার জন্য সুন্দর ও সুস্থিত জীবন কামনা করবেন। গত বাংলা বছরটা কেমন কেটেছে তা নিয়ে আলোচনায় না বসে, আগামী বছরটা যেন ভাল কাটে , আনন্দে কাটে এবং সুস্থ জীবন নিয়ে কাটে, তার জন্য আমাদের সবার প্রার্থনা করা উচিত।

এবার নববর্ষ এবং রামনবমী একদিন আগে পরে পড়েছে।রামনবমীতে এর আগে শহর অস্ত্র হাতে মিছিল দেখেছে, যা কলকাতাবাসীর একটি নতুন অভিজ্ঞতা। যে কোনও মিছিল এমনিতেই নিষিদ্ধ- আবার অস্ত্র হাতে মিছিল। দেখা গেছে শিশুদের হাতেও অস্ত্র।তাই এবার শিশু সুরক্ষা কমিশন এব্যাপারে কলকাতা পুলিশকে বিশেষ নজর দিতে,পুলিশের নির্দেশ।অতীতে রামনবমীতে শহর মিছিলে দেখেছে- কিন্তু প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে মিছিলে চলা, গতবারই দেখেছে।তা নিয়ে বিভিন্ন মহলে উদ্বেগ উতকন্ঠার শেষ ছিল না। ছিল সর্বস্তরে কঠোর সমালোচনা।

এবার যখন ভোটের আবহে এপার বাংলায় নববর্ষকে স্থগিত জানানো হবে, ওপার বাংলায় ভোট পর্ব সম্প্রতি মিটে যাওয়ার পর, বাংলা নববর্ষ পালন। তার জন্য জোর প্রস্তুতি চলছে।রাজধানী ঢাকার রমনার বটমূলে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার জন্য যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, তা এক কথায় অপূর্ব।বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত শিল্পীরা এই বটমূলের বিশাল কক্ষে গান ও নৃত্য পরিবেশন করেন।তার আগে মঙ্গল শোভাযাত্রায় কয়েকশো ঢাকের বাজনার মূর্চ্ছনায় জেগে ওঠে ঢাকানগরী।২০০১ সালের নববর্ষ উদ্‌যাপনের অনুষ্ঠানে দুষ্কৃতিদের আক্রমণে বেশ কয়েকজন নিহত হ্যেছিলেন।তারপর প্রতি বছরই এই অনুষ্ঠান উপলক্ষ্যে নিরাপত্তার জালে মুড়ে ফেলা হয় রমনার বটমূলের বিশাল অঙ্গন।ওপার বাংলা যেমন বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছে, তেমনি সাংস্কৃতিক ক্ষেত্রেও অনেক এগিয়ে আছে।এপার বাংলায় অনেক শিক্ষিত মানুষও জানেন না বাংলা সাল- হিসেব নিকেশ সবই ইংরেজি সন তারিখ অনুসারে।

অতীতে নববর্ষ উপলক্ষে কলকাতার সিনেমা হলগুলিতে অনেক ভাল ভালো বাংলা ছবি রিলিজ হত।তা দেখার জন্য সর্বশ্রেণির মানুষের মধ্যে উৎসাহ,উদ্দীপনা দেখা দিত। এখন ভাল বাংলা ছবি নববর্ষে অথবা পুজোয় কয়টি রিলিজ হয়?  বাংলা সিনেমা শিল্পটা ধ্বংস করে দিয়েছে বাংলা সিরিয়াল, যা বাড়ির গৃহিণীরা, বিশেষ করে সব গৃহকাজ ফেলে দেখেন। সিনেমা হল গুলি একটার পর একটা বন্ধ হয়ে যাচ্ছে। ঘরে বসে যখন টিভিতে অথবা মোবাইলে সিরিয়াল দেখা যায়, তখন হলমুখী মানুষ কেন হবেন?উত্তর কলকাতায় সিনেমা,থিয়েটার পাড়ায় অনেক হল পাততাড়ি গুটিয়েছে। সম্প্রতি চিত্রা নামে হলটি বন্ধ হয়ে গেল। সুতরাং বাংলা সংস্কৃতির ক্ষেত্রে এটা একটা বড় বিপর্যয়।

তাই বাংলা নববর্ষে আমাদের প্রার্থনা হোক বাংলা সংস্কৃতিকে সমৃদ্ধ করে তুলতে হবে।বাংলা গান,বাংলা ভাল ছবি বেশি করে তৈরি হোক। আর যে বিষয় বস্তুর উপর বাংলা সিরিয়াল আমদের সমাজের ক্ষতি ডেকে আনছে, তা বন্ধ হোক। দৈনিক স্টেটসম্যান নববর্ষ উপলক্ষ্যে সকলের সুখ ও সমৃদ্ধি কামনা করে।