রবীন্দ্রনাথের কাব্যগীতি

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কাব্যগীতি’ অনুষ্ঠানে উপস্থাপনা ও সঙ্গীত পরিবেশনে শিল্পী অপরাজিতা ঘােষ,আবৃত্তি ও ভাষ্য পাঠে সৌমেন চৌধুরি,অজয় ভট্টাচার্য অংশগ্রহণ করেন।

Written by SNS Kolkata | March 5, 2021 3:36 pm

রবীন্দ্রনাথ ঠাকুর (Photo: IANS)

সম্প্রতি মুক্তছন্দ পেজে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কাব্যগীতি’ শীর্ষক অনুষ্ঠানে উপস্থাপনায় ও সঙ্গীত পরিবেশনে শিল্পী শ্ৰীমতী অপরাজিতা ঘােষ, আবৃত্তি ও ভাষ্য পাঠে সৌমেন চৌধুরি এবং তালবাদ্যে অজয় ভট্টাচার্য অংশগ্রহণ করেন।

সঙ্গীতশিল্পী শ্রীমতী অপরাজিতা ঘােষ (যিনি সল্টলেক ‘কোমল গান্ধার’ নামের সরকার-স্বীকৃত রবীন্দ্রসঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাক্ষা) একজন প্রতিষ্ঠিতা বিদূষী শিল্পী, যাঁর বিভিন্ন ধরনের গান, বিশেষত রবীন্দ্রসঙ্গীত বেশ সমাদৃত। আবৃত্তি, ভাষ্যপাঠে সৌমেন চৌধুরি এবং তালবাদ্যে অজয় ভট্টাচার্য, অনেক দর্শক শ্রোতাদের কাছেই পরিচিত।

এই সংগীত সন্ধ্যাটির বিশেষত্ব ছিল এই যে, গানে শিল্পী। অপরাজিতার সাবলীল পারদর্শীতা, আবৃত্তি, ভাষ্যপাঠে চৌধুরির উদাত্ত কণ্ঠস্বর, আর তালবাদ্যে ভট্টাচার্যের ছন্দময় সঙ্গত এক সুষম কোলাজের সৃষ্টি করে, যা করে তোলে অনুষ্ঠানটিকে সজীব ও প্রাণবন্ত।

প্রায় প্রতিটি গানের প্রারম্ভে তথ্যবলি কাব্য-কবিতার অনুচ্ছেদের অংশ আবৃত্তিরূপে উপস্থাপনা দর্শক-শ্রোতাদের এক অভিনব প্রাপ্তি। এই মনােজ্ঞ উপস্থাপনের জন্য শ্ৰীমতী অপরাজিতাকে তারিফ করতেই হয়। এক ঘণ্টা পঁচিশ মিনিট ব্যাপী অনুষ্ঠানে পরিবেশিত হয় ১৩ টি কাব্য থেকে চয়নিত ১৫ টি গান।