রাষ্ট্রপুঞ্জের ভাষণে রবীন্দ্রনাথ স্মরণে মােদি

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশন, শনিবার নিজের বক্তব্যের শেষ দিকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Delhi | September 26, 2021 7:29 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: SNS)

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশন, শনিবার নিজের বক্তব্যের শেষ দিকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এদিন রাষ্ট্রপুঞ্জের ভূমিকার কথা উল্লেখ করতে গিয়ে রবীন্দ্রনাথের আশ্রয় নেন তিনি। জলবায়ু পরিবর্তন, কোভিড পরিস্থিতি, ছায়াযুদ্ধ এবং সন্ত্রাসবাদ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের ভূমিকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এদিন স্মরণ করেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, রাষ্ট্রপুঞ্জের একদিকে যেমন কার্যকারিতা বাড়াতে হবে, তেমনই বাড়াতে হবে বিশ্বাসযােগ্যতা। রাষ্ট্রপুঞ্জে নানা প্রশ্ন উঠছে। আলােচনা হচ্ছে জলবায়ু পরিবর্তন, কোভিড পরিস্থিতি, সন্ত্রাসবাদ, ছায়াযুদ্ধ এসব নিয়ে। আফগানিস্তানের পরিস্থিতি নিয়েও প্রশ্ন উঠছে।

এ প্রসঙ্গে মােদি কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করেন। তার লেখাকে উদ্ধৃত করে বলেন, ‘শুভ কর্মপথে, ধরাে নির্ভয় গান। সব দুর্বল সংশয় হােক অবসান’ — এই কথা রাষ্ট্রপুঞ্জ এবং প্রতিটি দায়িত্বশীল দেশের পক্ষেও প্রযােজ্য। একথা বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি গােটা বিশ্বে শান্তি এবং সমৃদ্ধির প্রতিষ্ঠার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

এবারই প্রথম নয়, এর আগে অনেকবার মােদির ভাষণে রবীন্দ্রনাথের কবিতা উঠে এসেছে। যদিও মােদির বাংলা উচচারণ নিয়ে কম বিতর্ক হয়নি। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ভােট প্রচারে এসে রবীন্দ্রনাথের কবিতাকে বিভিন্ন সময় মােদি আশ্রয় করে নিয়েছিলেন।

সেই সঙ্গে তিনি রবীন্দ্রনাথকে সামনে রেখে বাংলাকে বার্তা দেওয়ার চেষ্টা করেছিলেন। এবার আন্তর্জাতিক মঞ্চে রবীন্দ্রনাথের লেখা কবিতার লাইনকে উদ্ধৃত করে মােদি ফের সেই বার্তাই দিতে চাইলেন।