সেদিন রাজ কাপুর

ভারতীয় চলচিচ্চত্রে অবদানের জন্য কাপুর পরিবারে তিন সদস্য পৃথ্বিরাজ কাপুর, রাজ কাপুর ও শশী কাপুর দাদা সাহেব ফালকে পুরস্কারে ভূষিত হয়েছেন।

Written by SNS Mumbai | August 7, 2021 4:18 pm

রাজ কাপুর (Photo: IANS)

দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড প্রােগ্রামে দেশের তৎকালীন রাষ্ট্রপতি রামস্বামী বেঙ্কটরমন প্রােটোকল ভেঙে দর্শকাসনে গিয়ে বলিউডের প্রবীণ অভিনেতা, চিত্রপরিচালক ও প্রযােজক রাজ কাপুরের হাতে দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড তুলে দিয়েছিলেন। রাজ কন্যা রিমা জৈন ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডল অনুষ্ঠানে রাজ কাপুর প্রসঙ্গে কথা বলতে গিয়ে ২ মে, ১৯৮৮ সালের ঘটনার কথা জানান।

তিনি বলেন, ২ মে, ১৯৮৮ সাল রাজ কাপুরকে দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছিল। দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড নিতে সস্ত্রীক রাজ কাপুর দিল্লি পৌছেছিলেন। কিন্তু তিনি সঠিকভাবে শ্বাস নিতে পারায় মুখে অক্সিজেন মাস্ক পড়ে অ্যাওয়ার্ড প্রােগ্রামে দর্শকাসনে বসেছিলেন।

রিমা জৈন বলেন, ‘৩০ এপ্রিল মুম্বই থেকে সস্ত্রীক রাজ কাপুর দিল্লি রওনা দিয়েছিলেন। ওই সময়ে রাজধানীতে ধুলাে ঝড় উঠেছিল। বিমানের দরজা খােলার পরই ধুলাে ঝড়ের দমকা হাওয়ার মধ্যে পড়ে গেছিলেন অ্যাজমা আক্রান্ত রাজ কাপুর। তাঁর ফুসফুস সাংঘাতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল।

মুখে মাস্ক পড়ে অক্সিজেন সিলিন্ডার নিয়ে অ্যাওয়ার্ড প্রােগ্রামে উপস্থিত হলেও পুরাে সময় তিনি অস্থির ছিলেন। মায়ের হাত চেপে ধরে নিজের অস্বক্তি বােঝাতে চেয়েছিলেন। অ্যাওয়ার্ড প্রােগ্রামে ওর নাম ঘােষণার পর দেশের রাষ্ট্রপতি রামস্বামী বেঙ্কটরমন।

প্রবীণ অভিনেতা ও পরিচালকের অস্বস্তি দেখে প্রােটোকল ভেঙে দর্শকাসনে গিয়ে অ্যাওয়ার্ডটি রাজ কাপুরের হাতে তুলে দিয়েছিলেন। এমনকি, নিজের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন। ভারতীয় চলচিচ্চত্রে অবদানের জন্য কাপুর পরিবারে তিন সদস্য পৃথ্বিরাজ কাপুর, রাজ কাপুর ও শশী কাপুর দাদা সাহেব ফালকে পুরস্কারে ভূষিত হয়েছেন।