রাজ কাপুর ও দিলীপ কুমারের হাভেলিকে সংরক্ষণ করবে পাক সরকার

রাজ কাপুর ও প্রবীণ অভিনেতা দিলীপ কুমারের একশ বছরের পুরােনাে পৈত্রিক হাভেলি দুটোকে ন্যাশানাল হেরিটেজ প্রপার্টি বলে ঘােষণা করেছে খাইদ্বার পাখতুনখােয়া সরকার।

Written by SNS Karachi | April 8, 2021 7:41 pm

সায়রা বানু ও দিলিপ কুমার (File Photo: IANS)

ভারতীয় চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা, পরিচালক ও প্রযােজক রাজ কাপুর ও প্রবীণ অভিনেতা দিলীপ কুমারের একশ বছরের পুরােনাে পৈত্রিক হাভেলি দুটোকে ন্যাশানাল হেরিটেজ প্রপার্টি বলে ঘােষণা করেছে খাইদ্বার পাখতুনখােয়া সরকার।

পেশােয়ারের কোয়াইসা খাওয়ানি বাজার এলাকায় কাপুর হাভেলি অবস্থিত। পাকিস্তান সরকার আইন প্রণয়ন করে ওই দুই প্রবাদপ্রতিম ব্যক্তিত্বের পৈত্রিক হাভেলি দুটোকে সংগ্রহশালায় পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে।

জমির মালিক হাভেলি দুটি ভেঙে ফেলার হুমকি দেওয়ার পরই খাইদ্বার পাখতুনখােয়া প্রশাসন ২.৩৫ কোটি টাকা ব্যয় করে ওই দুটি হাভেলি কিনে নিয়েছে। হাভেলি দুটি ঐতিহাসিক ভ হিসেবে সংরক্ষণ করা হবে।

পাকিস্তানের জমি অধিগ্রহণ আইন, ১৮৯৪ দ্বারা ওই দুটি হাভেলি জরুরি ভিত্তিতে দখল নেওয়া হবে। আর্কিওলজিক্যাল ডিপার্টমেন্ট অফ পাকিস্তান দিলীপ কুমারের হাভেলির জন্য ৮০.৫৬ লাখ টাকা ও রাজ কাপুরের হাভেলির জন্য ১.৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দ্রুত ওই টাকা জমির মালিকদের দেওয়া হবে।