ডায়ালিসিসে সৌমিত্র

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। কিডনি কাজ না করায় ডায়ালিসিস শুরু করেছেন চিকিৎসকেরা।

Written by SNS Kolkata | October 29, 2020 2:01 am

সৌমিত্র চট্টোপাধ্যায় (File Photo: IANS)

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। কিডনি কাজ না করায় ডায়ালিসিস শুরু করেছেন চিকিৎসকেরা।

বুধবার, বেলভিউ হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানানাে হয়েছে, মুত্রের পরিমাণ কম থাকায় স্বল্প সময়ের জন্য একাধিকবার ডায়ালিসিসের ও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সৌমিত্রের অন্যান্য অঙ্গের কাজ স্বাভাবিক রয়েছে।

করোনা আক্রান্ত হয়ে গত ৬ অক্টোবর বেলভিউ হাসপাতালে ভর্তি হয়েছিলেন অভিনেতা। পরবর্তীতে করোনা নেগেটিভ হলেও তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

সােমবার পরিবারের সদস্যদের সঙ্গে পরামর্শ করে সৌমিত্র চট্টোপাধ্যায়কে ‘এন্ডাে ট্র্যাকিয়াল টিউবেশন বা ভেন্টিলেশনে’ রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পাশাপাশি কিডনিও কাজ করা বন্ধ করে দেয় । ফলে মুত্রের পরিমাণ কমে যায়।

এদিন চিকিৎসকরা জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় অভিনেতার মূত্রের পরিমাণ কম হয়েছে। তার কিডনি ঠিকমত কাজ করছে না। তাই কিডনি বিশেষজ্ঞরা কয়েকবার ডায়ালিসিসের সিদ্ধান্ত নিয়েছেন। ইউরিয়া ও ক্রিয়েটিনিনের পরিমাণ কম হওয়ার ফলে ২ থেকে ৩ বার ডায়ালিসিস হতে পারে।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের সচেতনতা এই মুহুর্তে ৯ থেকে ১০’র মধ্যে রয়েছে। ডায়ালিসিসের মাধ্যমে সচেতনতার মাত্রাও বৃদ্ধি করার চেষ্টা করা হবে। তবে তার রক্তপাত বন্ধ হয়েছে। হিমােগ্লোবিন ও ভেন্টিলেশনের অন্যান্য মাপকাঠি ভালো রয়েছে। ফুসফুস ঠিকঠাক কাজ করছে, অক্সিজেনও চলছে এবং অ্যান্টিবায়ােটিক দেওয়া হচ্ছে।