জমজমাট ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বুলবুলের রেশ কাটতেই কলকাতার ২৫ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জন জোয়ার।

Written by SNS Kolkata | November 11, 2019 12:38 pm

২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা করলেন শাহরুখ খান। (Photo: Kuntal Chakrabarty/IANS)

বুলবুলের রেশ কাটতেই কলকাতার ২৫ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জন জোয়ার। মেঘ রদ্দুরের খেলার মধ্যেই নন্দন, শিশির মঞ্চ, রবীন্দ্র সদন চত্বর জুড়ে উৎসুক উৎসবপ্রিয় মানুষ। নন্দনে পরিচিত ভিড় দেখে খুশি উৎসব উদ্যোক্তারাও। রবিবার সন্ধ্যায় বেশ মেজাজে ফ্যানদের সাথে সেলফি নিতে দেখা গেল পরিচালক তথা চলতি বছরে কিফের চেয়ারপার্সন রাজ চক্রবর্তিকে। পছন্দের ছবির খোঁজ নিতে আসা আম আদমীর পাশেই বাংলার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আমেজ মেখে নিতে দেখা গেল সিনে মহলের একাধিক সেলিব্রেটিকে।

অন্যদিকে শনিবার ঝড়ঝাপটা কাটিয়ে রােবারের ছুটির দিনটা একেবারেই নষ্ট করতে চাননা সােদপরের সােনালী পাল থেকে শুরু করে আমহার্স্ট স্ট্রিটের অর্চিতা দত্তরায়। ওয়ার্কিং উইমেন তাই সােমবার থেকেই কাজের চাপ থাকবে। তাই রবিবারেই পছন্দের পরিচালক গৌতম ঘােষের রাহাগির ছবিটি দেখে নিতে সােদপুর থেকে সপরিবারে হাজির হয়েছে সােনালী। তবে ইচ্ছে আছে শিশু দিবসেও ছােটদের ছবি দেখাতে নিয়ে আসবেন তাঁর বছর সাতেকের মেয়েকে।

নেহেরু চিলড্রেনস মিউজিয়ামে আবৃত্তি শিখেতে এসে এক চক্কর নন্দন চত্বরে ঘুরে যেতে দেখা গেল সুচিস্মিতা আর সমাদৃতাকে। ট্যাংরা থেকে বাবার সঙ্গে তারা রবিবার নন্দনে ঘুরতে আসলেও পরে তারা সময় করে কিফে সিনেমা দেখতে আসবে বলে জানালাে দুই খুদে। তবে সেলফি জোনে ছবি তুলে এদিনের মতাে আপাতত আশ মেটালাে তারা। ১৪ নভেম্বর শিশু দিবস উপলক্ষ্যে রয়েছে বেশ কয়েকটি শিশুদের জন্য অ্যানিমেশন সিনেমা।

তবে সেলফি জোনের চেয়ে গােটা নন্দন চত্বরেই সেলফি তােলার হিড়িক কম কিছু নয়। সােশ্যাল সাইটের চাহিদা অনুযায়ী ছবি দিতে হবে তাই কিফে এসে ছবি না তুললে অনেকটা বেনারসে গিয়ে পান না খাওয়ার মতােই ঘটনা বলে জানানাে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের দুই ছাত্রী সঞ্চিতা ও সংঘমিত্রা।

দেশি বিদেশি দর্শনার্থার ভিড় সমানে। অস্ট্রেলিয়া থেকে কলকাতায় ঘুরতে এসে সিনেমার টিকিট কাটার লাইনে দাঁড়াতে দেখা গেল জন স্মিথ আর এমিলিকে। তাঁদের সঙ্গেই রয়েছে তাদের ট্যুর গাইড মনময় রায়।

অন্যদিকে নিজেদের ডকুফিচার দেখানাে হবে সেই উৎসাহ কম নেই। তাই দর্শক টানতে একদল সম্ভাবনাময় আগামীর পরিচালক বর্তমানে ফিল্ম স্টাডিজের ছাত্রছাত্রীকে হতে ব্রোসিয়র নিয়ে নন্দন চত্বরে ঘুরে বেড়াতে দেখা গেল। সব মিলিয়ে আট থেকে আশির ভিড়ে জমজমাট ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।