কলকাতা চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

অতিমারী পরিস্থিতিতে এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৮ জানুয়ারি নবান্ন থেকে এই উদ্বোধন করা হবে।

Written by SNS Kolkata | January 3, 2021 9:30 am

মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: Kuntal Chakrabarty/IANS)

অতিমারী পরিস্থিতিতে এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৮ জানুয়ারি নবান্ন থেকে এই উদ্বোধন করা হবে। করােনা পরিস্থিতির জন্য এবার বাইরের কোনও অতিথিকে আমন্ত্রণ করা হয়নি উদ্বোধনী অনুষ্ঠানে। 

জানা গিয়েছে, রাজ চক্রবর্তী, পাওলি দাম, গৌতশ ঘােষ উপস্থিত থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে। এছাড়া চলচ্চিত্র জগতের সঙ্গে জড়িত তিন সাংসদ– দেব, মিমি চক্রবর্তী এবং নুসরত জাহান উপস্থিত থাকবেন ওই অনুষ্ঠানে। 

শহরজুড়ে পঞ্চাশটি এলইডি স্ক্রিনে ওই ভার্চুয়াল উদ্বোধন দেখতে পাবেন সিনেপ্রেমীরা। বিকেল পাঁচটায় উদ্বোধনী ছবি ‘অপুর সংসার’ দেখা যাবে রবীন্দ্রসদনে। 

সিনেমা, স্বল্পদৈর্ঘ্যের চিত্র এবং তথ্যচিত্র মিলিয়ে মােট ১১৭০ টি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে ৪৫ টি দেশের ৮১ টি সিনেমাকে বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ২৯ টি বাংলা ছবি। যার মধ্যে রয়েছে বাংলাদেশের একমাত্র ছবি ‘নােনাজলের কাব্য’। 

এবার প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়কে সম্মান জানিয়ে একটি প্রদর্শনীর আয়ােজন করা হয়েছে। এছাড়া প্রয়াত অভিনেতার নটি ছবিও দেখানাে হবে উৎসবে। থাকবে তাপস পাল, মনু মুখােপাধ্যায়, সন্তু মুখােপাধ্যায়, অমলা শঙ্কর, ইরফান খান, ঋষি কাপুর, কিম কি দুকেরও একটি করে ছবি দেখানাে হবে উৎসবে।

সত্যজিৎ রায় মেমােরিয়াল লেকচার দেবেন বলিউডের পরিচালক অনুভব সিন্হা। তাঁর বক্তব্যের বিষয় সােস্যাল রেসপন্সিবিলিটি ইন মেনস্ট্রিম সিনেমা। এছাড়া রবিশংকর, ভানু বন্দ্যোপাধ্যায়, হেমন্ত মুখােপাধ্যায়, ফেদরিকো ফেলিনিকে নিয়েও আলােচনা হবে উৎসবে। 

এবার সিনেমা হলে থাকছে কড়া নিয়ম। সরকারি প্রেক্ষাগৃহ ছাড়া অন্য কোথাও উৎসবের সিনেমা দেখানাে হবে না। সেইমতাে নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ, শিশির মঞ্চ, রবীন্দ্র সদন, রবীন্দ্র ওকাকুরা ভবন, রাধা স্টুডিওর সামনে চলচ্চিত্র শতবর্ষ ভবন, কলকাতা ইনফরমেশন সেন্টার ছাড়া আর কোথাও উৎসবের ছবি দেখা যাবে না। 

অনলাইন ছাড়া টিকিট কাটা যাবে না। বুক মাই শাে থেকে দু’দিন আগ বুক করা যাবে টিকিট। দূরত্ববিধি মেনে, মাস্ক পরে উৎসবে আসতে হবে। প্রতিটি শাে’য়ের পরে পনেরাে মিনিট ধরে হল স্যানিটাইজ করা হবে। এবার উৎসবে সেরা ছবি গােল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার ছাড়াও পাবে ৫১ লক্ষ টাকা। সেরা তথ্যচিত্র পাবে ৫ লক্ষ টাকা। উৎসব শেষ হবে ১৫ জানুয়ারি।