আলােয় ফেরার সন্ধানে

৯ ফেব্রুয়ারি সকাল থেকে ঠিক এই ভাবনাটাই যেন স্পষ্ট হয়ে উঠছিল বীরভূমের সিউড়ির ২ নং ব্লকের দমদমা গ্রাম পঞ্চায়েতের দমদমা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে।

Written by SNS Kolkata | February 10, 2021 4:44 pm

'উই’ ফাউন্ডশন (Photo: SNS@Tapas Roy)

স্বাস্থ্যের সাথে অর্থনীতির উন্নতি সাধন, অর্থনীতিবিদদের মতে, দারিদ্র দূরীকরণের উদ্দেশ্যে এটাই মূল সােপান হতে পারে। আর ৯ ফেব্রুয়ারি সকাল থেকে ঠিক এই ভাবনাটাই যেন স্পষ্ট হয়ে উঠছিল বীরভূমের সিউড়ির ২ নং ব্লকের দমদমা গ্রাম পঞ্চায়েতের দমদমা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে।

রাষ্ট্রপুঞ্জের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে সামনে রেখে ‘উই’ ফান্ডেশনের উদ্যোগে গ্রামের শ্রমজীবী মানুষ ও কৃষকদের জন্য এক চক্ষু পরীক্ষা শিবিরের আয়ােজন করা হয়। যেখান থেকে ২৫০ জন গ্রামবাসীর বিনামূল্যে চোখ পরীক্ষা ও চশমা বিতরণ করা হয়।

তবে এখানেই থেমে না থেকে সরকারি প্রকল্প ‘চোখের আলাে’র মাধ্যমে ছানি অপারেশনের বিশেষ ব্যবস্থা সুনিশ্চিত করার লক্ষ্যে সরকার ও গ্রামবাসীর মধ্যে সংযােগ স্থাপনের প্রয়াস নিতে দেখা যায় তাদের।

এই কর্মসূচিতে বীরভূমের মুখ্য স্বাস্থ্য অধিকর্তা, চক্ষু বিশেষজ্ঞ ডা. দেবযানী মিশ্র, পান সিডস-এর পক্ষ থেকে মনীশ কামানি, সাগরিকা মল্লিক, রতন সরার সহ ‘উই’-এর কৃষ্ণেন্দু ব্যানার্জিদের আন্তরিক অংশগ্রহণ ছিল প্রশংসনীয়।

‘উই’- এর মুখ্য অধিকর্তা নীতা ব্যানার্জির উদ্যোগে সরকারি প্রকল্প। ও কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার সাথে এহ্নে সাংগঠনিক মিশেল আগামী দিনে পিছিয়ে পড়া গ্রামগুলিতে অর্থনৈতিক উন্নতির এক অন্য রূপরেখা তুলে ধরবে বলে মনে করেন স্থানীয় বিশিষ্টজনেরা।