বর্ষা শেষে বাংলায় আসছে শীত

আলিপুর আবহাওয়া দফতরের এক আধিকারিক জানিয়েছেন,আগামী শুক্রবার থেকেই শীতের ঘণ্টা বেজে যাবে গাঙ্গেয় বঙ্গে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটা কমে যাবে।

Written by SNS Alipur | October 20, 2021 12:13 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

বাংলাজুড়ে বিদায়ী বর্ষা ডেকে আনছে শীতের মরশুমকে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের এক আধিকারিক মঙ্গলবার জানিয়েছেন, আগামী শুক্রবার থেকেই শীতের ঘণ্টা বেজে যাবে গাঙ্গেয় বঙ্গে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটা কমে যাবে।

রাতের দিকে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমার কথা জানিয়েছেন তিনি। সুতরাং শীতও এবার আসতে আর বেশিদিন দেরি নেই। আগামী শুক্রবার থেকে প্রাক-শীত পর্ব শুরু হয়ে যাবে রাজ্যে। রাতের দিকে তাপমাত্রা কমতে শুরু করবে। আনুষ্ঠানিকভাবে উত্তর ও দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েছিল।

তবে আবার বঙ্গোপসাগরে নিম্নচাপের জন্য বৃষ্টি হচ্ছে। বর্ষা বিদায় নিতে তাই আরও দেরি হচ্ছে। বর্ষা পুরোপুরি চলে গেলেই শীত ঢুকবে। এই মুহূর্তে নিম্নচাপ অবস্থান করছে বিহারে। আগামী দুতিন দিন তার প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টির তেজ থাকবে বেশি।

তবে তারপর থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকেই বাংলায় আবহাওয়া স্বাভাবিক হবে বলে জানা গেছে।