দমকে চমকে লাভ হবে না: মমতা

ভাষা দিবসের একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ধমকানি চমকানি জেল দেখিয়ে আমাদের ভয় দেখাবেন না। ওসব আমরা পেরিয়ে এসেছি।

Written by SNS Kolkata | February 22, 2021 1:11 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: SNS)

ভাষা দিবসের একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ধমকানি চমকানি জেল দেখিয়ে আমাদের ভয় দেখাবেন না। ওসব আমরা পেরিয়ে এসেছি। ভয় পাওয়ার কোনও কারণ নেই। আমার দেহে যতক্ষণ প্রাণ থাকবে ততক্ষণ কোনও ধমকানির কাছে। আমি নত হব না। আমাকে চমকেও লাভ হবে না। ২১’-এ একটাই খেলা হবে, আমি হব গােলরক্ষক। হারতে আমরা শিখিনি, আমাদের হারানাে যাবে না।

দেশপ্রিয় পার্কের অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, যারা বাংলায় এসে সুড়সুড়ি দেয়, ব্যঙ্গ করে তারা বাংলা’র নামটা করল না। চার বছর ধরে ফেলে রেখেছে। চিরকাল দেখছি, বাংলার প্রতি বঞ্চনা করা হচ্ছে, কেউ বাংলায় বড় হয়ে গেলে দেখছি , টেনে নামানাের একটা চক্রান্ত হচ্ছে।

অভিযােগের সুরে তিনি বলেন, “আমি তাে শুনছি, দিল্লির অনেক নেতা কখনও কখনও বলছে, বাংলার মেরুদন্ড কী করে ভেঙে দিতে হয় আমরা জানি। চেষ্টা করে দেখুন, আগেও তাে করেছেন । আমরা তাে বন্দুকের সঙ্গে লড়াই করে এসেছি। ভয় পাবাে কেন ? আমাদের মেরুদন্ড ভেঙে দেওয়া অত সহজ নয়।’

একটি লেখা পাঠ করে সেখান থেকেই ২১ সালের ভােটের প্রসঙ্গে আসেন তিনি। মমতা বলেন, ২১ শে চ্যালেঞ্জ হবে। ২১-শেই আমরা চ্যালেঞ্জ গ্রহণ করি এবং ২১-শেই চ্যালেঞ্জ হােক দেখি, কার জোর কতটা। ২১ শে একটা খেলা হবে, কারা হারে, কারা যেতে দেখব। আর তাতে যদি আমায় জেলেও পাঠিয়ে দেয়, তবে জেল থেকেই ডাক দেব, জয়বাংলা। আমরা কারাে পরােয়া করি না। তাঁর আবেদন, এরপর থেকে হ্যালাে বলবেন না, ফোন আসলে ধরে বলবেন, জয়বাংলা।’