মােদির ঘােষণায় সুভাষচন্দ্রের নামাঙ্কিত হতে পারে ভিক্টোরিয়া মেমােরিয়াল

নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে বাংলায় আসছেন নরেন্দ্র মােদি। ওইদিন ভিক্টোরিয়া মেমােরিয়ালের নাম বদলের কথা ঘােষণা করতে পারেন তিনি।

Written by SNS Kolkata | January 22, 2021 4:30 pm

ভিক্টোরিয়া মেমােরিয়াল (Photo: Getty Images)

নেতাজি’র ১২৫ তম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। ওইদিন ভিক্টোরিয়া মেমােরিয়ালের নাম বদলের কথা ঘােষণা করতে পারেন প্রধানমন্ত্রী নিজেই। 

সূত্রের খবর, ভিক্টোরিয়া মেমােরিয়ালের সঙ্গে যুক্ত হতে পারে আজাদ হিন্দ ফৌজের নামও। নেতাজি কমিটি থেকে এরকম প্রস্তাব পাঠানাে হয়েছে। কিন্তু পরিকল্পনার কথা চাউর হতেই মতানৈক্য চলছে বুদ্ধিজীবীদের মধ্যে। শীষন্দু মুখােপাধ্যায়, পবিত্র সরকার এই নাম বদলের ঘাের বিরােধী। অন্যদিকে রুদ্রনীল ঘােষ এই প্রস্তাবকে সাধুবাদ জানিয়েছেন। 

সাহিত্যিক শীর্ষেন্দু মুখােপাধ্যায় বলেন, নেতাজি মেমােরিয়াল করলে ভিক্টোরিয়ার কাছ থেকে নেতাজিকে কেড়ে নেওয়ার মতাে ব্যাপারটা হবে। ওই মেমােরিয়াল তাে নেতাজির নামে তৈরি হয়নি। এটা সৌজন্যবিরুদ্ধ, প্রয়ােজনে নেতাজির নামে অন্য কোনও মেমােরিয়াল তৈরি করা হােক। 

শিক্ষাবিদ পবিত্র সরকারের মতে ভিক্টোরিয়ার স্মৃতিতেই তৈরি করা হয়েছিল এই মেমােরিয়াল। ঐতিহাসিক ঘটনা বদলে দেওয়া খুবই অনুচিত হবে বলে মনে হয়। 

বিনায়ক বন্দ্যোপাধ্যায় বলেন, নেতাজি কমিটি এই প্রস্তাব দিয়ে থাকলে সমাজের বিভিন্ন স্তরে এটা নিয়ে আলােচনার প্রয়ােজন রয়েছে। কারণ ভিক্টোরিয়া মেমােরিয়াল একটা ঔপনিবেশের স্মৃতি বহন করছে। সেখানে ব্রিটিশ যুদ্ধের অস্ত্রশস্ত্র রয়েছে। সেজন্য ভিক্টোরিয়া মেমােরিয়ালকে নেতাজির নামাঙ্কিত করলে কোন উদ্দেশ্য সাধিত হবে। 

অন্যদিকে রুদ্রনীল ঘােষ বলেন, আমাদের দেশে নেতাজির মতাে এত বড় মাপের মানুষ খুব কমই রয়েছেন। সেটা শুধু ভিক্টোরিয়া মেমােরিয়াল নয়, যদি যে কোনও জায়গার নামও তাঁর নামে হলে সেটা খুবই আনন্দের।