কলকাতাতে পাওয়া গেল করােনা’র নতুন স্ট্রেন 

ব্রিটেনের করােনার নতুন স্ট্রেন বা প্রজাতির সন্ধান পাওয়া গেল কলকাতাতেও। কলকাতা শহরে এই প্রথম করােনা নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেল। 

Written by SNS Kolkata | December 31, 2020 6:56 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

ব্রিটেনের উৎকণ্ঠা এবার কলকাতাতেও। ব্রিটেনের করােনার নতুন স্ট্রেন বা প্রজাতির সন্ধান পাওয়া গেল কলকাতাতেও। জানা গিয়েছে, রাজ্যের এক স্বাস্থ্যকর্তার ছেলের শরীরে এই নতুন প্রজাতির করােনা ভাইরাসের উপস্থিতি মিলেছে বলে জানা গিয়েছে। কলকাতা শহরে এই প্রথম করােনা নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেল। 

প্রাথমিক ভাবে জানা গিয়েছে ওই যুবক সম্প্রতি ব্রিটেন থেকে ফিরেছিল এবং তিনি উপসর্গহীন ছিলেন। আরাে উদ্বেগের বিষয় গত ১৫ দিনে ওই লন্ডন ফেরত সংক্রমিত তরুণের সংস্পর্শে এসেছে প্রায় ৫৯০ জন। ইতিমধ্যেই ‘কন্ট্যাক্ট ট্রেসিং’-এর মাধ্যমে তাদের চিহ্নিত করছে রাজ্য স্বাস্থ্য দফতর। কড়া নজরদারিতে রাখা হয়েছে। প্রয়ােজনে আরটিপিসিআর পরীক্ষা করে তাদের আইসােলেশনে পাঠান হতে পারে বলে স্বাস্থ্য দফতর সূত্রের খবর। 

জানা গিয়েছে স্বাস্থ্যকর্তার ছেলের কোনও রকমের উপসর্গ ছিল না। কিন্তু ব্রিটেনে তাদের যেহেতু এই নতুন প্রজাতির করােনা ভাইরাস সবচেয়ে বেশি ছড়িয়েছে তাই তার স্বাস্থ্য পরীক্ষা করানাে হয়। তখনই তার শরীরে এই নয়া প্রজাতির করােনা ভাইরাসের জীবানুর পরিস্থিতি ধরা পড়ে। আর সঙ্গে সঙ্গেই তাকে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। 

হাসপাতাল সূত্রে খবর, ওই রােগীকে সম্পূর্ণ আইসােলেশনে রাখা হয়েছে। এই ভাইরাসের চরিত্র যেহেতু এখনও অজানা তাই ওই রােগীকে সাধারণ করােনা ওয়ার্ডে রাখা হয়নি। তার চিকিৎসা কিভাবে শুরু করা হবে তা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ দফায় দফায় বৈঠক করছেন। স্বাস্থ্য দফতরের সঙ্গে নিরন্তন যােগাযােগ রাখা হচ্ছে। 

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বিমান যাত্রী, বিমানবন্দরের কর্মী মিলিয়ে প্রাথমিকভাবে ৫৯০ জন ওই সংক্রমিত যুবকের সংস্পর্শে আসে। ওই যুবক করােনা সংক্রমিত এটা জানার পরই তাদের চিহ্নিত করে সংশ্লিষ্ট দফতর। রাজ্যের মুখ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, এতদিন তাদের নজরদারিতে রাখা হচ্ছিল। এবার প্রয়ােজনে ফের আরটিপিসিআর পরীক্ষা ও তাদের আইসােলেশন করা হতে পারে। মােটের উপর রাজ্যে এই সুপার স্প্রেডার স্ট্রেনের সংক্রমন রুকতে বদ্ধপরিকর স্বাস্থ্য দফতর। 

ইতিমধ্যেই স্বাস্থ্য দফতর জরুরি ভিত্তিতে বৈঠক ডেকেছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ব্রিটেনের এই করােনার নতুন স্ট্রেন আগেরটির চেয়েও ৭০ শতাংশ বেশি সংক্রামক। এর মৃত্যুহার বেশি না হলেও সংক্রমন হার অনেকটাই বেশি। তাই বেশি সংক্রমণ এড়াতে এখন থেকেই আটঘাট বাঁধছে স্বাস্থ্য দফতর।

রাজ্যে প্রথম ব্রিটেন ফেরত একজনের শরীরেই প্রথম ধরা পড়েছিল করােনা ভাইরাসের জীবানু। তিনি ছিলেন রাজ্যের এক শীর্ষ আমলার ছেলে। আবার কাকতলীয় ভাবে করােনার নতুন প্রজাতির সন্ধানও মিলল এক ব্রিটেন ফেরত যুবকের দেহে। তিনি আবার এক স্বাস্থ্যকর্তার ছেলে।