হাওড়া, চন্দনগর, পুর নিগমের প্রশাসকের মেয়াদ বৃদ্ধি করতে বিধানসভায় বিল

আঠারাে পুরসভার মেয়াদ শেষ হয়ে গেছে। তবে কবে এই সমস্ত পুরসভার নির্বাচন হবে সেব্যাপারে ধন্ধে রাজ্য নির্বাচন কমিশন।

Written by SNS Kolkata | June 6, 2019 2:39 pm

জয়প্রকাশ মজুমদার (Photo: Twitter/@jay_majumdar)

আঠারাে পুর সভার মেয়াদ শেষ হয়ে গেছে। তবে কবে এই সমস্ত পুর সভার নির্বাচন হবে সেব্যাপারে ধন্ধে রাজ্য নির্বাচন কমিশন। নতুন করে নির্বাচন না হওয়ায় মেয়াদ উত্তীর্ণ পুর সভাগুলিতে প্রশাসক নিয়ােগ করেছে রাজ্য সরকার।

১৮টি পুর সভার মতাে হাওড়া এবং চন্দনগর পুর নিগমের মেয়াদও ইতিমধ্যে শেষ হতে চলেছে। চন্দনগর পুর নিগম ভেঙে দেওয়া হয়েছে। এই দুটি পুর নিগমে অনির্দিষ্ট সময়ের জন্য প্রশাসক কাজ করতে চাইছে রাজ্য সরকার। এমতাবস্থায় প্রশাসকের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত ব্যাপারে পুর আইন সংশােধন করতে উদ্যোগী হয়েছে নগরােন্নয়ন দফতর।

চলতি মাসের শেষে বসতে পারে বিধানসভার অধিবেশন। বিধানসভার অধিবেশনে এই সংক্রান্ত সংশােধনী বিল পেশ করা হবে বলে জানা গিয়েছে। মেয়াদ উত্তীর্ণ পুর সভাগুলিতে অনির্দিষ্টকালের জন্য প্রশাসক নিয়ােগ সংক্রান্ত বিলটি গৃহীত হয়েছিল। কিন্তু পুর নিগমের ক্ষেত্রে প্রশাসকের মেয়াদ বৃদ্ধির কোনও আইন ছিল না। আর সেকারণে দুটি পুর নিগমের জন্য নতুন করে পুর আইন সংশােধন করতে উদোগী হয়েছে নগরােন্নয়ন দফতরের কর্তারা।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে কিছুদিন আগে রাজনৈতিক অশান্তির জেরে নৈহাটি পুর সভায় প্রশাসক নিয়ােগ করা হয়েছে। সদ্যসমাপ্ত লােকসভা নির্বাচনে বিজেপি ১৮টি আসনে জয়ী হয়েছে। রাজনৈতিক মহল মনে করছে এই ১৮টি পুর সভা এলাকায় বিপুল ভােটে এগিয়ে রয়েছে বিজেপি। রাজ্যের শাসকদল কোনও সুবিধা করতে পারেনি আর সেকারণে এই সমস্ত পুর সভাতে কোনও ঝুঁকি নিতে চাইছে না শাসকদল।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে শিলিগুড়ি এবং জয়নগর বাদে মােট ১২৫টি পুর সভা তৃণমূলের দখলে রয়েছে। আগামী বছরে ৭৮টি পুর সভার মেয়াদ শেষ হতে চলেছে। এমতাবস্থায় বিজেপির পক্ষ থেকে এই ১৮টি পুর সভার ভােট করানাের দাবিতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানাবে বলে ঠিক করা হয়েছে।

অমরেন্দ্র নাথ সিং অবসরগ্রহণের পরে রাজ্য নির্বাচন কমিশনের দায়িত্ব পেয়েছেন সৌরভ দাস। তিনিও এখন কমিশনের পুরােপুরি কার্যভার গ্রহণ করতে পারেননি। সৌরভবাবুর সঙ্গে দেখা করে অবিলম্বে মেয়াদ উত্তীর্ণ সমস্ত পুরসভার ভােট করার দাবি জানানাে হবে বলে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার জানিয়েছেন। বিজেপির বক্তব্য, অবিলম্বে সমস্ত মেয়াদ উত্তীর্ণ পুর সভাগুলিতে ভােট করতে হবে। অন্যথায় তাঁরা আন্দোলনে নামতে বাধ্য হবেন।