মুকুলের পিএসির চেয়ারম্যান হওয়া সময়ের অপেক্ষা বলে মনে করছে তৃণমূল

পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মুকুল রায়ের মনােনীত হওয়াটা সময়ের অপেক্ষা বলে মনে করছে রাজ্যের শাসক দল।

Written by SNS Kolkata | June 25, 2021 1:45 pm

মুকুল রায় (File Photo: IANS)

পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মুকুল রায়ের মনােনীত হওয়াটা সময়ের অপেক্ষা বলে মনে করছে রাজ্যের শাসক দল। বিজেপির পরিষদীয় দল বৃহস্পতিবার স্কুটিনি পর্ব শেষ হওয়ার পর মুকুলের মনােনয়নের বিরােধিতা করে চিঠি দেয়। কিন্তু এদিন সন্ধ্যায় বিধানসভার সচিবালয়ের তরফে পিএসসির যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে মুকুল রায়ের নাম রয়েছে। সে কারণে পিএসসির চেয়ারম্যান পদে মুকুলের বসাটা সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছে। 

বিধানসভার তরফে পিএসসির জন্য মােট ২০ জন সদস্যের তালিকা প্রকাশ করা হয়েছে। এরমধ্যে তৃণমূলের তেরােজন, বিজেপির ছয় এবং মুকুল রায় এককভাবে মনােনয়ন দাখিল করেছেন। মুকুলের প্রস্তাবক হিসাবে স্বাক্ষর করেছেন মাের্চা সমর্থিক এক নির্দল বিধায়ক ও এগরার তৃণমূল বিধায়ক তরুণ জানা। 

২০ জনের সদস্যকে নিয়ে কমিটি। ২০ টি বৈধ মনােনয়ন জমা পড়েছে ফলে নির্বাচনে আর কোনও সম্ভাবনা নেই। এরপর স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় নিজের ক্ষমতা প্রয়ােগ করে মুকুলকে পিএসসির চেয়ারম্যান পদে ছাড়পত্র দিতে পারে কারণ এই কুড়িজনের মধ্যে স্পিকার যাঁকে চাইবেন তিনি পিএসসির চেয়ারম্যান হবেন। কারণ এক্ষেত্রে স্পিকারের সিদ্ধান্তই চুড়ান্ত। 

এক্ষেত্রে বিজেপি খুব জোর প্রতিবাদ করতে পারে। এর থেকে বেশি তাদের কিছু করার থাকবে না। বিজেপি আদালতে যেতে পারে কিন্তু মনে রাখতে হবে বিধানসভায় অধ্যক্ষই শেষ কথা। এর আগে মানস ভুইয়াকে পিএসসির চেয়ারম্যান করা হয়েছিল। তিনি তখন কংগ্রেসে ছিলেন খাতায় কলমে। সেই সময়ে স্পিকার তার ক্ষমতাবলে মানসবাবুকে চেয়ারম্যান করেছিলেন। এবার একইভাবে মুকুলকে চেয়ারম্যান করতে পারেন এমনটাই মনে করেন রাজনৈতিক মহলের একাংশ। 

নীতিগতভাবে হয়তাে এটা ঠিক নয় কিন্তু বিজেপির পরিষদীয় দলের কিছু করার থাকবে না। বিজেপির পরিষদীয় দলের মুখ্য সচেতক মনােজ টিক্কা জানিয়েছেন, এ ধরনের সিদ্ধান্ত যদি কার্যকর করা হয় তাহলে তারপর পরবর্তী রণকৌশল ঠিক করা হবে।