ভিড় এড়াতে বাড়ানাে হচ্ছে স্পেশাল মেট্রোর সংখ্যা

সােমবার থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা। সাধারণের জন্য ছাড় না থাকলেও সরকারি বিধিনিষেধের মধ্যেও বিশেষ পরিষেবার সঙ্গে যুক্ত পেশার মানুষদের জন্য চলছে মেট্রো।

Written by SNS Kolkata | June 26, 2021 12:59 pm

কলকাতা মেট্রো (File Photo: IANS)

সােমবার থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা। সাধারণের জন্য ছাড় না থাকলেও সরকারি বিধিনিষেধের মধ্যেও বিশেষ পরিষেবার সঙ্গে যুক্ত পেশার মানুষদের জন্য চলছে মেট্রো। বর্তমানে মােট ৪০ টি মেট্রো চলছে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ স্টেশনের মধ্যে। সােমবার থেকে সেই সংখ্যা বাড়িয়ে ৬২ করা হচ্ছে।

ভিড়ের মধ্যে যাতে মেট্রোয় দুরত্ববিধি মেনে চলা যায়, সেই কারণেই এই সিদ্ধান্ত জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রো রেলের তরফে জানানাে হয়েছে, দক্ষিণেশ্বর ও কবি সুভাষ থেকে এত দিন প্রথমার্ধে প্রথম ট্রেনটি ছাড়ত কাল নটার সময়ে।

তার বদলে সােমবার থেকে এটি ছাড়বে কাল আটটায়, চালানাে হবে সকাল সাড়ে এগারােটা পর্যন্ত। দ্বিতীয়ার্ধে অফিস ফেরত যাত্রীদের জন্য আবার বিকেল পৌনে চারটে থেকে পরিষেবা শুরু হবে। দুই প্রান্তের প্রান্তিক স্টেশন দিনের শেষ মেট্রো ছাড়বে সন্ধে সাড়ে ছ’টায়। প্রতিটি ১১-১২ মিনিট অন্তর ছাড়বে।

তবে রবিবার কোনও মেট্রো পরিষেবা পাওয়া যাবে না। করােনার সংক্রমণের শৃঙ্খল ভাঙতে রাজ্যজুড়ে আগামী মাসের পয়লা তারিখ পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে। চলছে বিধিনিষেধ। পরিবহণের ক্ষেত্রে বিধিনিষেধ কার্যকর করা হলেও দোকানপাট বা রেস্তোরাঁ খােলার সময়সীমা বাড়ানাে হয়েছে।

কিছু ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। সেই সঙ্গে মেট্রোর সংখ্যাও বাড়ানাে হল। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, বিশেষ পরিষেবার সঙ্গে যারা যুক্ত তারা পরিচয়পত্র দেখিয়ে মেট্রো স্টেশনে ঢুকতে পারবেন।

কেবল স্মার্ট কার্ডের মাধ্যমেই যাতায়াত করা যাবে। কোনও টোকেন পরিষেবা দেওয়া হবে না। যাত্রীরা যাতে করােনা স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে চলেন, সেই বিষয়ে কড়া নজর রাখবে মেট্রো কর্তৃপক্ষ।