আগামী সপ্তাহে ৩ দিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো

১৬ এবং ১৭ মার্চ শিয়ালদহ স্টেশন পরিদর্শনে আসবেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। ইস্ট-ওয়েন্ট মেট্রো চলে কমিউনিকেশন বেসড ট্রেন সিস্টেমের মাধ্যমে।

Written by SNS Kolkata | March 13, 2022 3:50 pm

কলকাতা মেট্রো (File Photo: IANS)

আগামী সপ্তাহে তিনদিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। শনিবার এক বিজ্ঞপ্তি জারি করে জানাল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। মেট্রোর তরফে জানানো হয়েছে, ১৫ মার্চ অর্থাৎ মঙ্গলবার থেকে ১৭ মার্চ অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে সল্টলেক-ফুলবাগান মেট্রো পরিষেবা।

১৬ এবং ১৭ মার্চ শিয়ালদহ স্টেশন পরিদর্শনে আসবেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। ইস্ট-ওয়েন্ট মেট্রো চলে কমিউনিকেশন বেসড ট্রেন সিস্টেমের মাধ্যমে।

অর্থাৎ কন্ট্রোল থেকে পুরো অপারেশনটি নিয়ন্ত্রণ করা হয়। এবার শিয়ালদহ স্টেশন পর্যন্ত সেই পুরো সফটওয়্যারটি আপডেট করা হবে। এই দু’দিন ধরে সেই রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শন চলবে। তাই তিনদিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

জানা গিয়েছে, যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে অত্যাধুনিকভাবে সাজছে শিয়ালদহ মেট্রো স্টেশন। মেট্রো কর্তাদের অনুমান, আগামী ৩ বছরের মধ্যে প্রতি ঘন্টায় শিয়ালদহ মেট্রো স্টেশনে প্রায় ১৭ থেকে ২২ হাজার লোক যাতায়াত করবেন।

আর এই যাত্রীচাপের কথা মাথায় রেখেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন। থাকছে সবচেয়ে বেশি টিকিট কাউন্টার যাত্রী সুরক্ষায় রয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর।

এখানে তৈরি হয়েছে গ্লোবল ডিসচার্জ প্ল্যাটফর্ম। যাতে যাত্রীরা মেট্রোর দু’দিকের দরজা দিয়েই ওঠানামা করতে পারবেন। মার্চ মাসের মধ্যেই পরিষেবা শুরুর পরিকল্পনা নেওয়া হলেও তা হওয়া নিয়ে সন্দেহ রয়েছে।

কারণ, সিআরএসের পরিদর্শন তার পর ত্রুটি থাকলে বদল এবং ছাড়পত্র মেলার মতোর প্রক্রিয়াগুলি সারতে কিছুটা সময় লাগবে। সেক্ষেত্রে পয়লা বৈশাখ থেকে শুরু হতে পারে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যাত্রী নিয়ে পরিষেবা।