‘স্বৈরাচারের পতন ঘটলো আন্দোলনের কাছে’ কৃষি বিল প্রত্যাহারে উজ্জীবিত সিপিএম

অনড় মনোভাব দেখানোর পরও আন্দোলনের চাপে তিন কৃষি আইন নিয়ে পিছু হঠল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার।আইন প্রত্যাহারের ঘোষণা হতেই প্রতিক্রিয়া দিয়েছে সিপিএম।

Written by SNS Kolkata | November 20, 2021 6:59 pm

প্রতীকী ছবি (Photo@Arnab Biswas/SNS Web)

অনড় মনোভাব দেখানোর পরও আন্দোলনের চাপে তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে পিছু হঠল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। আইন প্রত্যাহারের ঘোষণা হতেই প্রতিক্রিয়া দিয়েছে সিপিএম। কেন্দ্রের এই পিছু হঠাকে কৃষকদের আন্দোলনের জয় বলে মনে করে বামপন্থী দল।

এমনই মত এই অন্দোলনের সঙ্গে যুক্ত থাকা সিপিএম নেতা এবং প্রাক্তন সাংসদ হান্নান মোল্লার। মোদির আইন প্রত্যাহারের ঘোষণার পর সিপিএম অভিনন্দন জানিয়েছে সংযুক্ত কিসান মোর্চা এবং দেশের লক্ষাধিক আন্দোলনরত কৃষককে। সেই আন্দোলনকে প্রতিহত করতে বিজেপি যে ‘নোংরা’ চেষ্টা করেছিল তাও উল্লেখিত হয়েছে।

সিপিএমের বিবৃতিতে লেখা হয়েছে, ‘সংযুক্ত কিসান মোর্চার নেতৃত্বে লক্ষাধিক কৃষকের সঙ্ঘবদ্ধ লড়াইয়ে জয় এল। মোদি সরকারের সমস্ত নোংরা চেষ্টা পরাজিত হয়েছে। স্বৈরাচারী রাজত্ব বাধ্য হয়েছে তিন কালা কৃষি আইন প্রত্যাহার করতে। কৃষক মোদি সরকারকে শিক্ষা দিল স্বৈরাচার কাজ করে না। শহিদ কিসানদের আমরা স্মরণ করছি এবং তাঁদের শ্রদ্ধা জানাচ্ছি।’

সিপিএমের প্রাক্তন সাংসদ হান্নার মোল্লা শুরু থেকেই যুক্ত ছিলেন এই আন্দোলনের সঙ্গে। তিনি বলেছেন, “এটি গণতন্ত্রের জয়।” পশ্চিমবঙ্গের সিপিএম নেতা সুজয় চক্রবর্তীর গলাতেও একই সুর।

তিনি বলেছেন, “এই আইন প্রত্যাহার কৃষকদের লড়াইয়ের জয়। এই আন্দোলন শেখাল যত বড় স্বৈরাচারী শাসকই হোক না কেন , মানুষের আন্দোলনের কাছে তাকে মাথা নত করতে হবে। এটি একটি ঐতিহাসিক দিন। মোদিজিকে মাথা নিচু করতে হয়েছে। মোদিজিকে হার স্বীকার করতে হয়েছে।”