দিনক্ষণ পরিবর্তন হল দুই বাংলার বইমেলার, ফেব্রুয়ারিতেই বই উৎসব

১ ফেব্রুয়ারি নয়, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে একুশের বইমেলা। অন্যদিকে, কলকাতা আন্তর্জাতিক বইমেলাও পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হল।

Written by SNS Kolkata | January 18, 2022 7:40 pm

৪৪তম কলকাতা বইমেলা (File Photo: IANS)

১ ফেব্রুয়ারি নয়, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে একুশের বইমেলা। অন্যদিকে, কলকাতা আন্তর্জাতিক বইমেলাও পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হল। ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে কলকাতা বইমেলা। করোনা যেভাবে হু হু করে বাড়ছে, সেই কথা মাথায় রেখেই পিছিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশের অমর একুশে বইমেলাও।

যেহেতু কলকাতার ও বাংলাদেশের দুই বইমেলাই পিছিয়ে গেছে সেই কথা মাথায় রেখে এবারের কলকাতা বইমেলাকে একুশের বইমেলা করার প্রস্তাব দিয়েছিলেন কেউ কেউ। যদিও এই প্রস্তাব বাস্তবায়িত হচ্ছে না। এবার কলকাতা আন্তর্জাতিক বইমেলার থিম বাংলাদেশ।

ওপার বাংলার স্বাধীনতার ৫০ বছর পুর্তি উপলক্ষে এবারের থিম ভাবা হয়েছে। সুতরাং বলাই যায়, এবার ফেব্রুয়ারি মাসে বইপ্রেমী দুই বাংলার মানুষের কাছেই এক আবেগের সৃষ্টি হয়েছে।

২৮ ফেব্রুয়ারি বইমেলা করার পিছনে জানা যাচ্ছে, যেহেতু ২৭ ফেব্রুয়ারি ১০৮টি পুরসভার ভোট করার কথা আদালতে জানিয়ে রেখেছে নির্বাচন কমিশন। যদি নির্ধারিত দিনে ভোট হয়, তাহলে জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির শুরুতেই তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করে দেবে কমিশন। তাই সেই কথাও মাথায় রাখা হয়েছে।

তবে সাধারণত কলকাতা বইমেলা জানুয়ারি মাসের মধ্যেই শুরু হয়ে যায়, তবে এবছর প্রায় এক মাস তা পিছিয়ে গেল। যদিও এর আগেও একবছর বইমেলা পিছিয়ে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের পরে শুরু হয়েছিল।

এবছর বাংলাদেশের একুশের বইমেলা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। ২১ ফেব্রুয়ারি ভাষা দিবসকে মাথায় রেখেই প্রতি বছর এই এক মাসব্যাপী বৃহৎ বইমেলার আয়োজন করে ওপার বাংলা।