বাংলার টিকার বরাদ্দ বাড়ছে

জুলাই মাসেই দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির কাছে রাজ্যের জন্য বরাদ্দ টিকার পরিমাণ বাড়ানাের আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Delhi | August 25, 2021 11:30 am

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

জুলাই মাসেই দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির কাছে রাজ্যের জন্য বরাদ্দ টিকার পরিমাণ বাড়ানাের আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার যুক্তি ছিল জনঘনত্বের কথা বিচার করে রাজ্যের জন্য টিকার বরাদ্দ বাড়ানাে হােক।

মুখ্যমন্ত্রীর যুক্তিতে সায় দিয়ে রাজ্যের জন্য বরাদ্দ টিকা বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে চলতি মাসে রাজ্যের জন্য অতিরিক্ত ২৯ লক্ষাধিক অতিরিক্ত টিকা পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকার।

চলতি মাসে ইতিমধ্যেই রাজ্যের জন্য বরাদ্দ ৭ লক্ষাধিক টিকা পাঠিয়েছে কেন্দ্র। আগস্টের মধ্যে আরও ২২ লক্ষাধিক টিকা পাঠানাে হবে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সােমবার রাতে বাংলার জন্য অতিরিক্ত টিকা বরাদ্দের বিষয়টি স্বাস্থ্য দফতরকে চিঠি দিয়ে জানানাে হয়েছে।

রাজ্যে পাঠানাে টিকার পরিমাণ বাড়লে টিকাকরণে গতি আসবে বলে জানিয়েছেন টিকাকরণের সঙ্গে যুক্ত এক শীর্ষ আধিকারিক। আগস্ট মাসে রাজ্যের জন্য প্রায় ৭৩ লক্ষ টিকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার।

এবার আরও ২৯ লক্ষাধিক অতিরিক্ত টিকা আসার কথা। ফলে আগস্ট মাসের মধ্যেই এক কোটি টিকা পেতে চসেছে রাজ্য। রাজ্যের জন্য অতিরিক্ত কুড়ি লক্ষ কোভিশিল্ড এবং আড়াই লক্ষের মতাে অতিরিক্ত কোভ্যাক্সিন টিকা আগস্টের শেষ সপ্তাহের মধ্যেই চলে আসবে রাজ্যে।

ইতিমধ্যে মঙ্গলবার সকালেই এক লক্ষেরও বেশি কোভ্যাক্সিন চলে এসেছে বাগবাজার রাজ্য স্বাস্থ্য দফতরের মেডিকেল স্টোরে। এদিন বিকেলে আরও ছয় লক্ষের বেশি কোভিশিল্ড এসেছে। সােমবার এক দিনে ৫ লক্ষ টিকাকরণ করে রেকর্ড করেছে রাজ্য।

এখনও পর্যন্ত রাজ্যে মােট এক কোটি মানুষ কোভিডের দ্বিতীয় টিকা পেলেন। এর আগে মুখ্যমন্ত্রী একাধিকবার জানিয়েছিলেন রাজ্যে দৈনিক পাঁচ লক্ষেরও বেশি টিকাকরণের পরিকাঠামাে তৈরি রয়েছে রাজ্যে।

কেন্দ্র টিকা পাঠালেই টিকাকরণে আরও গতি আসবে। এবাক কেন্দ্র টিকার পরিমাণ বাড়ালে টিকাকরণে আরও গতি আসবে বলে মনে করছে রাজ্যের স্বাস্থ্য দফতর।