নির্দিষ্ট দর্শন বােঝাতে শুভেন্দুর ‘ড্রেস কোড’ বিধানসভায় 

প্রত্যেক বিজেপি বিধায়ক সাদা পাজামা, পাঞ্জাবির সাথে গেরুয়া উত্তরীয়। আর কপালে গেরুয়া তিলক। বিজেপির ৭৪ জন বিধায়ককেই দেখা গেল একই রূপে।

Written by SNS Kolkata | July 4, 2021 3:02 pm

বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারী। (Photo: Kuntal Chakrabarty/ IANS)

একুশে বিধানসভা নির্বাচন পরবর্তী রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হয়েছে গত শুক্রবার থেকে। তবে বিধানসভার ভিতরে বিজেপি বিধায়কদের একই পােশাকে সবাইকে দেখে আশ্চর্য হয়েছে রাজনৈতিকমহল। 

প্রত্যেক বিজেপি বিধায়ক সাদা পাজামা, পাঞ্জাবির সাথে গেরুয়া উত্তরীয়। আর কপালে গেরুয়া তিলক। বিজেপির ৭৪ জন বিধায়ককেই দেখা গেল একই রূপে। তবে দলত্যাগী মুকুল রায় ছিলেন নিজস্ব ছন্দে। 

১৯৫২ সালের পর পশ্চিমবাংলায় বাম, কংগ্রেস, তৃণমূল, এমনকি জনতা দল এবং জনসংঘের বিধায়কের সমবেতভাবে একই পােশাকে দেখা মেলেনি। তবে এবার তা ভিন্ন। আর এই রাজনৈতিক নির্দেশটি নাকি দিয়েছেন বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

শুভেন্দু জানিয়েছেন, গেরুয়া মানে সনাতন এবং স্বামী বিবেকানন্দের প্রতীক। বিজেপির এক বিধায়ক জানান, গত বৃহস্পতিবারই আমাদেরকে সাদা পােশাক পরে বিধানসভায় আসতে বলা হয়েছিল। 

শুক্রবার বিরােধী দলনেতার ঘরে আমাদেরকে গেরুয়া উত্তরীয় পরানাে হয়। আবার বিজেপির এক বর্ষীয়ান বিধায়ক জানান, বিধানসভায় এবার বাম-কংগ্রেস নেই, তাই আমরাই বিরােধী হিসেবে লড়ব। আমরা যে নির্দিষ্ট দর্শনে বিশ্বাসী, তা বােঝা যাবে এই সাদা পােশাকে। 

তর্কবিতর্ক যাই হােক, চলতি রাজ্য বিধানসভা অধিবেশনে প্রথমপর্বে একই পােশাকে গেরুয়া বিধায়করা একতা দেখালাে। কেননা মুকুল রায়ের মতাে হেভিওয়েট নেতা বিজেপি ছেড়ে ফের পুরাতন দল তৃণমূলে চলে আসায় বিজেপির মধ্যে যে ধস (দলত্যাগের)-এর ইঙ্গিত মিলেছিল, তা আপাতত স্থগিত পর্যায়ে তা এই নির্দিষ্ট পােশাকে আসা গেরুয়া বিধায়কদের নিয়ে। 

এছাড়া বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ এবং বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারীর মধ্যে যে চাপানউতাের চলছে নেতৃত্বের রাশ নিয়ে, তাতে শুভেন্দুর বিধানসভায় ‘ড্রেস কোড’ পাল্লা ভারী করে দিল অনেকটাই বলে মনে করছে ওয়াকিবহাল মহল।